hasina

ফ্লোরিডায় জরিপে বাইডেনের কাছাকাছি ট্রাম্প

12

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে সর্বশেষ জনমত জরিপে ফ্লোরিডায় রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের পক্ষে জনসমর্থন সামান্য বাড়তে দেখা যাচ্ছে। আগের সপ্তাহের তুলনায় সামান্য এগিয়ে যাওয়া ট্রাম্প গুরুত্বপূর্ণ এ ‘ব্যাটলগ্রাউন্ডে’ ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে ‘প্রায় ধরে ফেলেছেন’ বলে জানাচ্ছে জরিপের ফল। খবর রয়টার্সের।

ইপসস চলতি মাসের ৬ থেকে ১৪ অক্টোবর যে ৬টি ‘ব্যাটলগ্রাউন্ড’ রাজ্যে জরিপ চালিয়েছে, সেই উইসকনসিন, পেনসিলভানিয়া, মিশিগান, নর্থ ক্যারোলাইনা, ফ্লোরিডা ও অ্যারিজোনা নভেম্বরের নির্বাচনের চূড়ান্ত ফল নির্ধারণে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

ফ্লোরিডার জরিপে অংশ নেওয়া এক হাজার প্রাপ্তবয়স্কের মধ্যে ৬৫৩ জনই সম্ভাব্য ভোটার বলে জানিয়েছে রয়টার্স। অংশগ্রহণকারীদের মধ্যে ৪৯ শতাংশ বাইডেনের পক্ষ নিয়েছেন, ৪৭ শতাংশ বেছে নিয়েছেন ট্রাম্পকে। আগের সপ্তাহে ট্রাম্পের পক্ষে ৪৫ শতাংশের সমর্থন দেখা গিয়েছিল।

জরিপে অংশ নেওয়াদের মধ্যে ১৭ শতাংশ এরই মধ্যে ভোট দিয়ে দেওয়ার কথা জানিয়েছেন। ৪৯ শতাংশ বলেছেন বাইডেন করোনাভাইরাস মহামারী ভালোভাবে সামলাতে পারতেন; এই ইস্যুতে ৪৪ শতাংশের সমর্থন গেছে ট্রাম্পের পক্ষে।

অর্থনীতি প্রশ্নে অবশ্য রিপাবলিকান প্রার্থীর প্রতিই জনসমর্থনের পাল্লা ভারি। ৪৯ শতাংশ বলেছেন ট্রাম্প অর্থনীতি ভালো সামলাবেন; এই ইস্যুতে ৪৫ শতাংশ তার ডেমোক্র্যাট প্রতিপক্ষকে বেছে নিয়েছেন।