hasina

রিয়ালকে হারিয়ে কাদিসের অবিশ্বাস্য জয়

8

খাতা-কলমে রিয়াল মাদ্রিদের বিপক্ষে অনেক পিছিয়ে কাদিস। সেই কাদিসের কাছে ঘরের মাঠে ১-০ গোলে পরাজিত হলো রিয়াল মাদ্রিদ। ২৯ বছর পর রিয়ালের বিপক্ষে জয় পেয়েছে কাদিস। আর চলতি মৌসুমে এটা রিয়ালের প্রথম হার।

১৪ বছর পর স্পেনের শীর্ষ লিগে খেলার সুযোগ পেয়েছে কাদিস। ম্যাচের শুরু থেকেই আক্রমণে রিয়াল শিবিরকে ভীত করে রাখে ক্লাবটি। অঘটন যে একটা হতে যাচ্ছে সেটা বোঝা যাচ্ছিল শুরু থেকেই। খেলা শুরুর দুই মিনিটের মাথায় ডি-বক্সের মুখে রিয়ালের ভুলে বল পেয়ে যায় কাদিস। বল পেয়ে নেগ্রেদের নেওয়া শট রিয়াল গোলরক্ষককে ফাঁকি দিয়ে জালে জড়াতে যাচ্ছিল। তবে সের্হিও রামোসের জন্য এ যাত্রায় বেঁচে যায় রিয়াল। গোললাইনের ঠিক আগে থেকে বল ফেরান তিনি। এরপর ১৪ মিনিটের মাথায় আবারও আক্রমণে যায় কাদিস। তবে এবার স্প্যানিশ ডিফেন্ডার হুয়ান কালার শট দারুণ ভাবে ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ফেরান রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া।

এর ঠিক দুই মিনিটে মধ্যেই গোল পায় কাদিস। হেডে পাওয়া বল প্রথমে হঁটু দিয়ে নিয়ন্ত্রণে রেখে দারুণ এক টোকায় বল জালে জড়ান লোসাসো। রিয়াল গোলরক্ষক কার্তোয়ার বাহু ছুঁয়ে বল চলে যায় জালে। ফলে ১-০ গোলে লিড পায় কাদিস। এরপর ৩৭ মিনিটে প্রথম আক্রমনে যায় রিয়াল। তবে গোল আসেনি। ফলে ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় কাদিস।

বিরতি থেকে ফিরে রিয়াল কোচ চারজন খেলোয়ার বদল করলেও লাভ হয়নি তেমন। গোলের দেখা পায়নি রিয়াল। ৮১ মিনিটে সমতায় ফেরার সুযোগ পায় রিয়াল। তবে ভাগ্য সহায় ছিল না। ডি-বক্সের বাহিরে থেকে করিম বেনজিমার শট ক্রসবারে লেগে ফিরে আসলে গোলের দেখা পায়নি রিয়াল। এরপর কোন দলই আর গোলের দেখা না পাওয়ায় ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে কাদিস।