hasina

সংক্রমণ বাড়ায় ইতালিতে বিধিনিষেধ বাড়ছে

14

করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাওয়ায় একগুচ্ছ নতুন বিধিনিষেধ আরোপ করেছে ইতালি। স্থানীয় মেয়রদের রাত ৯টা থেকে জনসমাগম স্থলগুলো বন্ধ করে দেওয়ার ক্ষমতা দিয়েছেন তিনি। রেস্তোরাঁগুলোর খোলা রাখার সময়ের ওপর এবং দলগতভাবে জমায়েতের ওপর বিধিনিষেধ আরোপ করেছেন। খবর রয়টার্সের।

রোববার স্থানীয় সময় সন্ধ্যায় টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে মাস্ক পরা ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে বলেছেন, ‘লকডাউন এড়াতে’ এই ব্যবস্থাগুলো নেওয়া দরকার। চলতি সপ্তাহে ফের সুরক্ষা পদ্ধতিগুলো পর্যালোচনার পর জিম ও সুইমিং পুলগুলো বন্ধ করা হবে কিনা সরকার তা বিবেচনা করবে বলে জানিয়েছেন তিনি।

পরিস্থিতি সঙ্কটজনক হয়ে উঠছে বলে মন্তব্য করেছেন কন্তে, কিন্তু তার সরকার লকডাউনের পুনরাবৃত্তি এড়াতে দৃঢ় প্রতিজ্ঞ রয়েছে বলে জানিয়েছেন। ‘পরিস্থিতি সঙ্কটজনক। সরকারতো আছেই কিন্তু প্রত্যেককে অবশ্যই তাদের দায়িত্বটুকু পালন করতে হবে,’বলেছেন তিনি।

ইতালির সরকার দেশজুড়ে দুই মাসব্যাপী কঠোর লকডাউন জারি করে গ্রীষ্মের মধ্যে মহামারী নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছিল, কিন্তু প্রাদুর্ভাবের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর এখন কর্তৃপক্ষ লকডাউন এড়াতে চাইছে।