hasina

আজ সাব্বির হাসান নাসিরের শুভ জন্মদিন

38

সাব্বির হাসান নাসির। ২৪ অক্টোবর ২০২০ (৭ কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ) আজ তার শুভ জন্মদিন। বিজনেস আই বাংলাদেশ পরিবারের পক্ষ থেকে তাকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

দেশের অন্যতম জনপ্রিয় সুপারশপ স্বপ্ন’র নির্বাহী পরিচালক তিনি। স্বপ্নতে যোগ দিয়ে সাব্বির হাসান দুর্নীতিবাজ কর্মীদের বিদায় করেন। স্বপ্নের স্টোরের অবস্থা তখন খুব একটা ভালো ছিল না। ক্রেতা কম ছিল। অনেকের অভিযোগ ছিল, স্বপ্ন নোংরা। ’ ক্রেতাদের কিছুটা স্বস্তি ও কৃষকদের ন্যায্য দাম দেওয়ার জন্য সরাসরি প্রান্তিক কৃষকের কাছ থেকে পণ্য কেনার সিদ্ধান্ত নেন তিনি। এতে পণ্যের দাম কমানোর সুযোগ তৈরি হলো। কৃষকেরাও খুশি হলেন। ধীরে ধীরে স্বপ্নের বাজার হিস্যাও বাড়ল। বর্তমানে সুপারশপের মধ্যে স্বপ্নের পণ্য বিক্রির পরিমাণ ও শাখা সবচেয়ে বেশি।

নিত্যনতুন ব্যবসায়িক ধরন বা মডেল দিয়ে তিনি স্বপ্নকে দেশের শীর্ষস্থানীয় সুপারশপ ব্র্যান্ডে পরিণত করেছেন। সাব্বির হাসান যখন যোগ দেন তখন স্বপ্ন ছিল প্রায় ১০০ কোটি টাকার কোম্পানি। এখন তা হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে।

সংগীতসাধনা তার পারিবারিক রক্তে। মা আশরাফুন নেসা গায়িকা। তাঁর কল্যাণে ছোটবেলায় গানে হাতেখড়ি। শৈশবেই গান শিখতে ভর্তি হলেন খুলনার একটি গানের স্কুলে, নাম ছিল স্কুল অব মিউজিক। তৃতীয় শ্রেণি পর্যন্ত সাধারণ পড়াশোনাও সেই গানের স্কুলেই চলল। তারপর ভর্তি হন খুলনারই সেন্ট যোসেফ স্কুলে। দশম শ্রেণিতে থাকতেই বন্ধুদের নিয়ে গঠন করলেন ব্যান্ড দল, নাম নাইট এঙ্গেল। কলেজ শেষ করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ভর্তি হলেন।

তবে গানের নেশা তাঁকে ছাড়েনি। ঢাকায় নতুন করে আবার মেটা মরফোসিস নামে ব্যান্ডদল গড়লেন। ১৯৯৮ সালে বের হলো প্রথম অ্যালবাম। সাড়াও মিলল ভালো।

গানের কারণে সামাজিক যোগাযোগমাধ্যম ও সংগীতাঙ্গনে বেশ জনপ্রিয় তিনি। প্রতিভাবান মানুষটি বুয়েটের যন্ত্রকৌশল বিভাগে পড়েছেন। আবার ক্যারিয়ারকে বদলে নিতে আইবিএতেও পড়াশোনা করেছেন।