hasina

আফগানিস্তানে আল-কায়দার শীর্ষ পর্যায়ের নেতা নিহত

7

আফগানিস্তানের বিশেষবাহিনীর অভিযানে দেশটির শীর্ষ পর্যায়ের এক আল-কায়দা নেতার নিহত হয়েছেন। শনিবার রাতে গজনি প্রদেশে এ ঘটনা ঘটে বলে আফগান গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে জানিয়েছে এএফপি।

যুদ্ধবিধ্বস্ত দেশটির ন্যাশনাল ডিরেক্টোরেট অব সিকিউরিটি এক টুইট বার্তায় জানিয়েছে, অভিযানে নিহত আফগান নেতার নাম আবু মুহসিন আল-মাসরি মিসরের নাগরিক। যুক্তরাষ্ট্রের বাহিনীর মোস্ট ওয়ান্টেড আসামির তালিকায়ও নাম ছিল তার। ধারণা করা হচ্ছে, ভারতীয় উপমহাদেশ অঞ্চলের আল-কায়দা বাহিনীর দ্বিতীয় প্রধান ছিলেন তিনি।

তবে এ অভিযানের বিস্তারিত তথ্য বা ঠিক কখন এটি চালানো হয়েছিল এসব ব্যাপারে বিস্তারিত জানায়নি আফগান কর্তৃপক্ষ।

হুমাম আব্দেল-আল-রউফ নামেও পরিচিত আল-মাসরি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের মোস্ট ওয়ান্টেড টেররিস্ট তালিকায় নাম ছিল তার।

এফবিআই’র তথ্যে জানা যায়, একটি বিদেশি সন্ত্রাসী সংস্থাকে সমর্থন ও প্রয়োজনীয় রসদ জোগানো এবং যুক্তরাষ্ট্রের নাগরিকদের হত্যার পরিকল্পনার দায়ে ২০১৮ সালের ডিসেম্বরে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে তারা।

আফগানিস্তানে চলমান প্রায় দুই দশকের যুদ্ধের ইতি টানতে কাতারে যখন আফগান সরকার ও তালেবান বাহিনীর মধ্যে শান্তি আলোচনা চলছে তখন আল-কায়দার শীর্ষ পর্যায়ের এই নেতার নিহতের খবর এল।

গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরের পর মার্কিন মধ্যস্থতায় ইসলামিক যোদ্ধাদের সঙ্গে আফগান সরকারের শাস্তি আলোচনার চেষ্টা চলছে।