hasina

পুলিশি ফাঁড়িতে রায়হানের মৃত্যু: ২ সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন দেবে পিবিআই

9

সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে ‘নির্যাতনে’ রায়হান আহমদের মৃত্যুর ঘটনায় করা হত্যা মামলার তদন্ত শেষে পিবিআই দুই সপ্তাহের মধ্যে প্রতিবেদন দেবে।

এই হত্যা মামলার মৃত্যুর সুষ্ঠু তদন্ত, বিচার ও তার পরিবারের জন্য ক্ষতিপূরণ চেয়ে করা এক রিট আবেদনের শুনানি শেষে সোমবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীমের ভার্চুয়াল হাই কোর্টবেঞ্চে এ তথ্য জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী।

বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ রাসেল চৌধুরী বলেন, তদন্ত অনেকটা শেষ পর্যায়ে। উনারা (পিবিআই) আমাকে জানিয়েছেন, দুই সপ্তাহের মধ্যে অভিযোগপত্র দেবেন।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া বলেন, শেষ সুযোগ হিসেবে দুই সপ্তাহের সময় দেওয়া হল। এই সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলবেন। আগামী ১৬ নভেম্বর আবেদনটি কার্যতালিকায় রাখা হবে।

রিট আবেদনকারী আইনজীবী সৈয়দ ফজলে এলাহী বলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাহেব আদালতে বলেছেন যে, দুই সপ্তাহের মধ্যে পিবিআই অভিযোগ পত্র দিয়ে দেবে। এ কথা জেনে আদালত আগামী ১৬ নভেম্বর পর্যন্ত শুনানি মুলতবি রেখেছেন।

রায়হান আহমদের মৃত্যুর ঘটনায় সুষ্ঠু তদন্ত ও তার পরিবারের জন্য ক্ষতিপূরণ চেয়ে করা আরেকটি রিট হাইকোর্টের অন্য একটি বেঞ্চে শুনানির জন্য আছে।

ওই রিট আবেদনটি করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ফয়েজ উদ্দিন আহমেদ। সেখানে পক্ষভুক্ত হতে রবিবার আবেদন করেছেন রায়হানের মা সালমা বেগম।

গত ১০ অক্টোবর সিলেট মহানগর পুলিশের বন্দরবাজার ফাঁড়িতে তুলে নিয়ে মো. রায়হান আহমদকে নির্যাতন করে পুলিশ। পরের দিন ১১ অক্টোবর রায়হান মারা যান।

এ ঘটনায় রায়হানের স্ত্রী তাহমিনা আক্তার বাদী হয়ে সিলেট কোতোয়ালি থানায় হেফাজতে মৃত্যু আইনে মামলা করেন। নগর পুলিশের প্রাথমিক অনুসন্ধানে নির্যাতনের সত্যতা পাওয়ায় ফাঁড়ির ইনচার্জ এসআই আকবর হোসেন ভূঁঞাসহ চারজনকে সাময়িক বরখাস্ত ও তিনজনকে প্রত্যাহার করা হয়। পুলিশ সদর দপ্তরের নির্দেশনায় ১৩ অক্টোবর থেকে মামলাটি পিবিআইতে স্থানান্তর করা হয়।