প্রকাশিত হয়েছে তাজবীর সজীবের গল্পগ্রন্থ ‘শিরোনামে তুমি’

21

অমর একুশে বইমেলা-২০২১ কে উপলক্ষ্য করে প্রকাশিত হয়েছে তাজবীর সজীবের গল্পগ্রন্থ ‘শিরোনামে তুমি’। বইটি প্রকাশ করেছে কিংবদন্তী পাবলিকেশন। প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। ‘শিরোনামে তুমি’ পাওয়া যাচ্ছে অনলাইন বুকশপগুলোতে। বুকশপগুলোর বরাতে জানা যায় গ্রন্থটি নিয়ে গল্পপ্রেমী পাঠকদের মাঝে আগ্রহ দেখা যাচ্ছে। অনলাইন রিভিউতে পাঠকের সরাসরি ইতিবাচক প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে বলেও অনলাইন বুকশপগুলো জানিয়েছে।

জানো মিতু মারা যাব ভাবতেই হটাত মনে হল জীবন সুন্দর, এত সুন্দর আগে লাগেনি কখনো। মনে হল জীবন শরতের আকাশের মত সুন্দর, বসন্তের কৃষ্ণচুড়ার মত সুন্দর, জীবন সুন্দর বর্ষার প্রথম কদম ফুলের মত। আফসোস সেই জীবন ফেলে চলে যেতে হচ্ছে। সবচেয়ে বেশি আফসোস তোমাকে ফেলে চলে যেতে হচ্ছে। জীবনের কি নির্মম পরিহাস। অথচ আমার দুটি কিডনিই ভালো থাকলে খুব বেশি কি ক্ষতি হত পৃথিবীর? আমার একটি কিডনি নিয়ে আমি বেচে থাকতাম, আরেকটি নিয়ে তুমি বেঁচে থাকতে। আমরা চুটিয়ে এরেঞ্জ প্রেম করতাম আর জীবনের সুধা নিতাম প্রান ভরে। কিন্তু হলনা, সব হয়না। পৃথিবীর সব কিছু সয় না। মিতু খুব ভালো থাকতে হবে কিন্তু তোমার, মনে রেখ আমার একটি কিডনি তোমার শরীরে ধারণ করে বেচে থাকবে তুমি, আমার অঙ্গের একটি অংশ তোমার শরীরে। তুমি ভালো থাকলে সেও ভালো থাকবে।

বিদায় আমার “শিরোনামে তুমি”

তাজ।

মিতুর মনে হল তার শ্বাস আটকে গেছে, দম বন্ধ হয়ে যাচ্ছে। মিতু হাসপাতালের জানালার বাইরে তাকাল, সেখানে প্রচুর মেঘ জমেছে।

প্রকাশিত হয়েছে তাজবীর সজীবের গল্পগ্রন্থ ‘শিরোনামে তুমি’

তাজবীর সজীবের গল্পগ্রন্থ ‘শিরোনামে তুমি’

গ্রন্থটির প্রকাশক অঞ্জন হাসান পবন বলেন, বইয়ের ফ্ল্যাপে দেওয়া উপরোক্ত এটুকু পড়েই পাঠক বুঝে যাবেন লেখকের গল্প বলার পারদর্শিতা। আর আমি খুব বাছাই করে বই করি। এটুকু বলবো তাজবীর সজীবের রচনায় গল্পগ্রন্থটির যে কোন গল্প পাঠক একবার পড়া শুরু করলে, শেষ করে উঠতে হবে। আর বইয়ের প্রোডাকশনের ক্ষেত্রে বলবো, আমি এক বিন্দু ছাড় দেয়নি। বইয়ের কভার এবং বাধাইয়ের মান নিয়ে পাঠক খুশি হবেন বলেই আমার একান্ত বিশ্বাস।

লেখক, তাজবীর সজীব বলেন, গল্প গ্রন্থটিতে আছে আবেগের বানে ভেসে যাবার মত ১২ টি প্রেমের গল্পের ভাণ্ডার। গল্পগুলোয় পাওয়া আছে, আছে না পাওয়া। সুখ আছে, অসুখও আছে, আছে বিরহ, আছে বেদনা। দিনশেষে প্রতিটি গল্পেই প্রচুর ভালোভাসাবাসি আছে। ভালোবাসারই ভিন্ন ভিন্ন মাত্রার, ভিন্ন ভিন্ন স্বাদের, ভিন্ন ভিন্ন পরিসরের গল্পের সন্নিবেশ ঘটিয়ে গ্রন্থটিকে নিখাদ ভালোবাসার গল্পগ্রন্থ রুপে সুবাশিত এবং পরিপূর্ণ করার শতভাগ চেষ্টা করেছি আমি।

বইটি পড়ে তরুণ সাংবাদিক সাইদুল আজিম কিছুটা কাব্য করেই বলেন, হৃদয় খুঁড়ে আবেগের অঙ্কুর ঘটিয়েছে। না, এক বিন্দু প্রত্যাশা পাহাড়ে মেলে ধরেছে। এ যেন জীবন থেকে নেওয়া জীবনেরই প্রতিচ্ছবি। এমনই এক গল্পগ্রন্থ তাজবীর সজীবের ‘শিরোনামে তুমি’।

লেখক তাজবীর সজীব সপ্তম শ্রেণিতে পড়ার সময়েই ইউনিসেফ-এর সংবাদ সংস্থা MMC(Mass Media Communication)এর মাধ্যমে সাংবাদিকতায় হাতেখড়ি নেন। সেই থেকেই লেখালিখি এবং সাহিত্যের প্রতি গভীর অনুরাগ তার। দশম শ্রেণীতে পড়া অবস্থায় শিশু সাংবাদিকতায় অবদান রাখায় তৎকালীন তথ্যমন্ত্রীর হাত থেকে সন্মাননা গ্রহণ করেন। রাজধানী শহরে নটর ডেম কলেজে উচ্চ মাধ্যমিক অধ্যায়নকালে একটি জাতীয় দৈনিকে সাংবাদিকতার চর্চা হয়। উচ্চতর ডিগ্রি নেওয়ার সময়ও বিভিন্ন জাতীয় দৈনিক এবং মূল ধারার অনলাইন গণমাধ্যমে সাংবাদিকতা করেছেন। একই সাথে সাহিত্য চর্চা করেছেন নিয়মিত। বর্তমানে দৈনিক অধিকার এবং অধিকার ডট নিউজের সিইও ও সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। বিভিন্ন সময়ে সংগঠক এবং সাংবাদিক হিসেবে একাধিক সন্মাননা তার ঝুলিতে জমা করেছেন তিনি ।

বেশ কিছু বইয়ের প্রকাশ ঘটেছে তাজবীর সজীবের লেখনীতে। কয়েকশ রচনা তার ছাপা হয়েছে বিভিন্ন পত্র পত্রিকায়। সময় পেলেই দুটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে খন্ডকালীন শিক্ষকতা করেন তিনি। আগামী বইমেলা উপলক্ষ্যে লেখকের আরও দুটি নন-ফিকশনাল গ্রন্থ প্রকাশিত হতে যাচ্ছে বলে জানা যায়।

অনলাইনে বিভিন্ন বুক শপে বইটি পাওয়া যাচ্ছে। বইটির মূল্য ধরা হয়েছে ৩০০ টাকা। ২৫ শতাংশ বিশেষ মূল্য ছাড়ে ২২৫ টাকায় বইটি দিচ্ছে অধিকাংশ অনলাইন বুকশপ।

রকমারির লিংক : শিরোনামে তুমি