ম্যারিকো’র করপোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড অর্জন

১২

৭ম আইসিবি ন্যাশনাল অ্যাওয়ার্ড-এ করপোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স ২০১৯-এর জন্য নির্বাচিত হয়েছে ম্যারিকো বাংলাদেশ। শনিবার ২৩ জানুয়ারি, একটি হোটেলে জমকালো আয়োজনের মধ্য দিয়ে বিজয়ী প্রতিষ্ঠানগুলোর কাছে অ্যাওয়ার্ড হস্তান্তর করে দ্য ইনস্টিটিউট অব সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিবি)।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে অ্যাওয়ার্ড হস্তান্তর করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, এমপি। ম্যারিকো বাংলাদেশ-এর পক্ষ থেকে অ্যাওয়ার্ড গ্রহণ করেন চিফ ফাইন্যান্সিয়াল অফিসার ইলিয়াস আহমেদ এবং ডিরেক্টর-লিগ্যাল অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স ক্রিস্টাবেল র‍্যান্ডলফ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)-এর চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ কাঠামোতে করপোরেট সুশাসন প্রতিষ্ঠায় সফল প্রতিষ্ঠানগুলোকে স্বীকৃতি হিসেবে বাংলাদেশে সর্বপ্রথম ২০১৪ সালে আইসিএসবি-এর পক্ষ থেকে করপোরেট গভর্ন্যান্স অ্যাওয়ার্ড প্রদান করা হয়। অ্যাওয়ার্ড প্রোগ্রামের জন্য আইসিএসবি-এর কুশলী কমিটি কর্তৃক মূল্যায়িত প্রতিষ্ঠানসমূহের বার্ষিক প্রতিবেদনের ভিত্তিতে বিজয়ী প্রতিষ্ঠানসমূহকে ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। দেশের বিশিষ্টজনদের সমন্বয়ে গঠিত ৫ সদস্যের বিশেষ জুরি বোর্ড একটি সামগ্রিক প্রক্রিয়ার মাধ্যমে অ্যাওয়ার্ডের বিজয়ী নির্বাচন করেছে।

এই অর্জন প্রসঙ্গে ম্যারিকো বাংলাদেশ লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর আশীষ গোপাল বলেন, “ম্যারিকোতে ব্যবসায়িক কার্যক্রম পরিচালিত হয় শক্তিশালী নৈতিকতা ও সুষ্ঠু করপোরেট সুশানের ভিত্তিতে। ব্যবসা কাঠামোকে কার্যকর করে তুলতে এবং টেকসই অগ্রগতি নিশ্চিত করার জন্য উচ্চ স্তরের নৈতিকতা, আনুগত্য এবং প্রশাসনিক সংস্কৃতি অত্যন্ত গুরুত্বপূর্ণ।” তিনি আরও বলেন, “আমাদের সিদ্ধান্ত গ্রহণ ও গভর্ন্যান্স এজেন্ডা বাস্তবায়নে অন্যতম প্রধান মূল্যবোধ হিসেবে কাজ করে স্বচ্ছতা।”

বাজারে ব্র্যান্ডসমূহের শক্তিশালী অবস্থান, ভোক্তা পণ্য শিল্পে অসাধারণ নৈপুণ্য এবং সুষ্ঠু করপোরেট সুশানের কারণে বিগত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে ম্যারিকোর আয় বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশে যাত্রা শুরু করার ২২ বছরে প্রতিষ্ঠানটি দেশের শীর্ষ তিন এফএমসিজি প্রতিষ্ঠানের অন্যতম একটি হিসেবে নিজেদের অবস্থান গড়ে তুলেছে।

ম্যারিকো ইতোমধ্যে ডেইলি স্টারের সহযোগিতায় বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইট ও আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড কর্তৃক আয়োজিত সাপ্লাই চেইন এক্সিলেন্স অ্যাওয়ার্ডে ‘বেস্ট অর্গ্যানাইজেশন’ অ্যাওয়ার্ড অর্জন করেছে। তাছাড়া এর ফ্ল্যাগশিপ ব্র্যান্ড প্যারাস্যুট অ্যাডভান্সড টানা ১০ বছর অসাধারণ নৈপুণ্য প্রদর্শনের স্বীকৃতি হিসেবে ব্র্যান্ড ফোরাম কর্তৃক “মোস্ট কনসিস্টেন্ট ব্র্যান্ড অব দ্য ডিকেড’ নামে ভূষিত হয়।