বিক্ষোভে উত্তাল রাশিয়া : মস্কো লকডাউনড

জেলবন্দী বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মুক্তির দাবিতে উত্তাল হয়ে উঠেছে রাশিয়া। তীব্র ঠান্ডা আর গ্রেফতারের হুমকি মাথায় নিয়েই নাভালনির হাজার হাজার সমর্থকর রোববার বিক্ষোভ করেছে। দেশটির বিভিন্ন শহরে এই বিক্ষোভে পাঁচ হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। এরমধ্যে শুধু মস্কো থেকেই ১৬০০ জনের বেশি বিক্ষোভকারীকে আটক করে ডিটেইনশনে নেয়া হয়েছে।

বিক্ষোভে নেতৃত্ব দেয়া নাভালনির স্ত্রী ইউলিনা নাভালনিকেও আটক করা হয়। পরে জিজ্ঞাসাবাদের পর তাকে ছেড়ে দেয়া হয়। এছাড়া নাভালনির সাথে ঘনিষ্ঠ সহযোগীদেরও আটক করা হয়েছে। আটক ব্যক্তিদের মধ্যে আছে তার ভাই ওলেগ নাভালনি ও রাশিয়ান রাজনৈতিক কর্মী মারিয়া আলইয়খিনা।

এর আগে, নাভালনির সমর্থকদের পরিকল্পিত বিক্ষোভ র‌্যালিকে কেন্দ্র করে, সব মেট্রো স্টেশন বন্ধ করে দেয় রাশিয়া কর্তৃপক্ষ। বিধিনিষেধ ছিল রাজধানী মস্কোতে চলাচলের ওপরেও। বন্ধ করে দেয়া হয়েছে শহরের বেশির ভাগ রেস্তোরাঁ এবং দোকানপাট। এছাড়া মাটির ওপরিভাবে যেসব পরিবহন চলাচল করে, তার রুটও পাল্টে দেয়া হয়েছে।

এদিকে, এই বিক্ষোভের ব্যাপারে আমেরিকা বলেছে, রাশিয়ার নাগরিকদের বিক্ষোভ করার অধিকার রয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন রোববার এক টুইট বার্তায় নাভালনির শিগগিরই মুক্তি দাবি করে বলেছেন, রাশিয়া জনগণের মতপ্রকাশের স্বাধীনতার প্রতি আমেরিকার পূর্ণ সমর্থন রয়েছে।

নার্ভ গ্যাস প্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়েছিল নাভালনিকে। সেই হত্যাচেষ্টায় কোমায় চলে গিয়েছিলেন নাভালনি। তাকে নিয়ে যাওয়া হয় জার্মানিতে। সেখানে চিকিৎসায় সুস্থ হন তিনি। অবশেষে ১৭ জানুয়ারি দেশে ফিরে আসেন। সঙ্গে সঙ্গে বিমানবন্দরে তাকে গ্রেফতার করা হয়। পাঠিয়ে দেয়া হয় জেলে। সূত্র : ভোয়া