পান্ত হতে পারেন সর্বকালের সেরাদের একজন: সৌরভ

অস্ট্রেলিয়ায় ভারতের অবিশ্বাস্য সিরিজ জয়ের অন্যতম রূপকার ছিলেন তিনি। টেস্টে ধীরে ধীরে হয়ে উঠছেন আক্রণাত্মক ব্যাটিংয়ের প্রতীক। সর্বশেষ ইংল্যান্ডে বিপক্ষে আহমেদাবাদ টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে হাঁকিয়েছেন দুর্দান্ত এক সেঞ্চুরি। তার ইনিংসের ওপর ভর করেই ভঙ্গুর অবস্থা থেকে শক্ত অবস্থানে এসেছে ভারত।

এরপর থেকেই প্রশংসায় ভাসছেন ঋষভ পান্ত। বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি তো মনে করেন সর্বকালের সেরাদের কাতারেও নাম থাকবে পান্তের। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক টুইট বার্তায় এমন মত দিয়েছেন সৌরভ।

তিনি বলেন, ‘সে কতটা ভালো? অবিশ্বাস্য! চাপে থেকে কি দুর্দান্ত এক ইনিংস। এটা প্রথমবার নয় এবং এটাই শেষ নয়। সামনের বছরগুলোতে সব ফরম্যাট মিলিয়ে সে সর্বকালের সেরা খেলোয়াড়ে পরিণত হবে। এভাবেই আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকো। এই জন্যেই সে ম্যাচজয়ী, বিশেষ কিছু।’

চতুর্থ টেস্টে ভারত যখন ১৪৬ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছিল তখন ব্যাট হাতে মাঠে নামেন পান্ত। ১১৮ বলে ১০১ রানে দারুণ এক ইনিংস খেলেন তিনি। অর্ধশতক থেকে শতকে যেতে খেলেন মাত্র ৩৩ বল।

কয়েক দিন আগেও এই পান্তকেই বাজে ফর্ম আর বাজে ফিটনেসের কারণে তিন ফরম্যাট থেকে বাদ দেওয়া হয়েছিল। ধোনির পর কাকে দেখা যাবে ভারতের উইকেট রক্ষকের ভূমিকায়, সেটি নিয়েও চলছিল নানা আলোচনা। শেষ পর্যন্ত নিজেকে প্রমাণ করে সবকিছুর জবাব দিলেন পান্ত।