ট্রাস্ট ব্যাংকে প্রথম নারী এমডি হুমায়রা আজম

42

ট্রাস্ট ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পেয়েছেন হুমায়রা আজম। দেশের ইতিহা‌সে তিনিই প্রথম কো‌নো তফসিলি বেসরকারি ব্যাংকের নারী এমডি।

পদোন্নতির আগে হুমায়রা আজম ট্রাস্ট ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালকের (এএমডি) দায়িত্ব পালন করছিলেন। ২০০৯ সালে দেশে কোনো বাণিজ্যিক আর্থিক প্রতিষ্ঠানে প্রথম নারী ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তিনি আইপিডিসি বাংলাদেশ লিমিটেডে যোগদান করেন। তিনি ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ম্যানেজমেন্ট কমিটির প্রথম নারী সদস্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক এ শিক্ষার্থী ১৯৯০ সালে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে যোগদান করেন এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকে। এরপর ১৯৯৬ সালে এইচএসবিসি ব্যাংকে, ২০০২ সালে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে, ২০০৯ সালে আইপিডিসি, ২০১২ সালে ব্যাংক এশিয়ার উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান ঝুঁকি পরিপালন কর্মকর্তা হিসেবে কাজ করেন। ২০১৮ সালের মার্চে ট্রাস্ট ব্যাংকে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান ঝুঁকি পরিপালন কর্মকর্তা হিসেবে যোগদান করেন।

সম্প্রতি ইসলামিক ব্যাংকিং উন্নয়ন ও প্রসারে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ যুক্তরাজ্যভিত্তিক ইসলামিক ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স সার্ভিস প্রতিষ্ঠান কেমব্রিজ আইএফএ আয়োজিত “WOMANi সাময়িকী ২০২০” সালের বিশ্বের প্রভাবশালী তিনশ নারীর তালিকায় প্রথম বাংলাদেশী নারী হিসেবে জায়গা করে নেন হুমায়রা আজম। চাকরি জীবনে হুমায়রা আজম যেমন অনেক কোম্পানিকে ঘুরে দাঁড় করাতে সহায়তা করেন, আবার অনেক ব্যাংকের নতুন ব্যবসাও তাঁর হাতে শুরু হয়। এরই ফলস্বরূপ তিনি দেশের বেসরকারি খাতের কোনও ব্যাংকের প্রথম নারী এমডি হওয়ার গৌরব অর্জন করলেন।