দাঁত পরিষ্কারে কমতে পারে করোনার ঝুঁকি: গবেষণা

12

আপনি যদি নিয়মিত দাঁত পরিষ্কার না করেন তবে সেখানে নানা ক্ষতিকর ব্যাকটেরিয়া জন্ম নেবে। সেখান থেকে দেখা দেবে আরও অনেক অসুখ। সেইসঙ্গে মুখের দুর্গন্ধ তো রয়েছেই। যা আপনাকে নানা জায়গায় বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে পারে। নিয়মিত দাঁত পরিষ্কারের আরও একটি সুফলের কথা জানিয়েছেন গবেষকরা। এর মাধ্যমে কমতে পারে করোনার প্রভাব, এমনটাই জানিয়েছেন তারা।

সংক্রমণের প্রথমদিকে মুখ থেকে ফুসফুসে পৌঁছে যায় করোনাভাইরাস। আর তখনই শুরু হয় তার প্রভাব। ওরাল মেডেসিন অ্যান্ড ডেন্টাল রিসার্চ পত্রিকায় সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় জানানো হয়েছে যে, আমাদের ব্যবহৃত মাউথওয়াশে থাকা কিছু উপকারী পদার্থ করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমিয়ে দিতে পারে। এর মাধ্যমে মুখের ভেতর থেকে ফুসফুসে পৌঁছানোর আগেই ভাইরাসকে নিষ্ক্রিয় করা সম্ভব অনেকটাই। সেজন্য আপনাকে নিয়মিত দাঁত পরিষ্কার করতে হবে।

গবেষণা বলছে, দাঁত দিয়ে রক্ত পড়ার সমস্যা থাকলে সতর্ক হোন। কারণ যাদের এ ধরনের সমস্যা রয়েছে তাদের দাঁতের মাড়ি থেকে নির্গত রক্তের মাধ্যমে মরণঘাতি এই ভাইরাস খুব সহজেই মুখ থেকে ফুসফুসে পৌঁছে যেতে পারে। বিভিন্ন গবেষণায় প্রমাণ মিলেছে, রক্তের মাধ্যমে বাতাসের তুলনায় ফুসফুসে সংক্রমণ ছড়ায় অনেক দ্রুত।

গবেষণাটিতে আরও জানানো হয়, অনেকের দাঁত নিয়মিত পরিষ্কার না করার কারণে খাদ্যকণা জমে জমে ময়লার স্তর পড়ে যায়। এমন ক্ষেত্রে ভাইরাস আরও সহজে ফুসফুসে পৌঁছে যেতে পারে। সেজন্য নিয়মিত দাঁত পরিষ্কার করা ও মাউথওয়াশ ব্যবহারের প্রতি জোর দিতে বলেছেন বিশেষজ্ঞরা। সেইসঙ্গে নিয়মিত ফ্লস করে দাঁতের ফাঁকা থেকে খাদ্যকণাগুলো বের করে আনতে হবে। এতে করোনাভাইরাসের ঝুঁকি থেকে দূরে থাকা সম্ভব বলে জানিয়েছেন তারা।