স্টার্টআপ কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আসার আহ্বান জানিয়েছেন বিএসইসি চেয়ারম্যান

236

স্টার্টআপ কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আসার আহ্বান জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, স্টার্টআপ কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনতে প্রয়োজনে বিদ্যমান আইনের কিছু ধারা শিথিল করা হবে। তবে খেয়াল রাখতে হবে এর সুযোগে যেন দুষ্ট লোকেরা এসে পরিবেশ নষ্ট করতে না পারে।

বৃহস্পতিবার (৪ আগস্ট) ‘বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটঃ টেক স্টার্টআপ ও প্রবৃদ্ধিশীল কোম্পানির সম্ভাবনা ও সুযোগ’ শীর্ষক কনফারেন্সে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রাজধানীর নিকুঞ্জে ডিএসই ভবনে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও স্টার্টআপ বাংলাদেশ যৌথভাবে এই কনফারেন্সের আয়োজন করে। কনফারেন্সে স্টার্টআপ কোম্পানিগুলোর জন্য আলাদা বোর্ড প্রতিষ্ঠার কথাও জানিয়েছেন বিএসইসি চেয়ারম্যান।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, চার পাঁচ ধরণের স্টার্ট আপে আমাদের বিনিয়োগ করা দরকার। যারা বসে আছে, যারা ভালো অবস্থানে আছে, যাদের বেশি প্রফিট নেই, কিন্তু দেশের জন্য প্রয়োজন, যাদের সরকারি দিকনির্দেশনা দরকার। এরকম কোম্পানিতে আমাদের বিনিয়োগ করা দরকার।

প্রতিমন্ত্রী আরও বলেন, স্টার্টআপ কোম্পানিগুলোর জন্য মাননীয় প্রধানমন্ত্রী ৫০০ কোটি টাকা দিয়েছেন। আমরা ইতোমধ্যে ১৫-২০টি কোম্পানিতে ১০০ কোটি টাকা বিনিয়োগ করেছি। ২০২৫ সালের মধ্যে আমাদের দেশের স্টার্টআপ কোম্পানিগুলোতে ৫০০ কোটি টাকা বিনিয়োগ করবো।