hasina

ব্যাংক গ্রাহকদের জরুরি প্রয়োজন ছাড়া শাখায় না যাওয়ার পরামর্শ

8

ব্যাংকগুলো করোনাভাইরাস এড়াতে গ্রাহকদের জরুরি প্রয়োজন ছাড়া শাখায় না যাওয়ার পরামর্শ দিচ্ছে। তারা গ্রাহকদের টাকা উত্তোলনের জন্য এটিএম বুথ ব্যবহার ও অন্যান্য সেবার জন্য অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহারের পরামর্শ দিচ্ছে।

ভাইরাসের কারণে ব্যাংকগুলোকে সব বিকল্প সেবা সার্বক্ষণিক চালু রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি জরুরি কেনাকাটার ক্ষেত্রে ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার এবং বিকাশ-রকেটের মতো মোবাইল ফোনে আর্থিক (এমএফএস) সেবার বিপরীতে মাশুল নেওয়া স্থগিত করেছে। এক হাজার টাকা পর্যন্ত উত্তোলনেও মাশুল নেওয়া স্থগিত করা হয়েছে। সব এটিএম বুথে হ্যান্ড স্যানিটাইজার রাখতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

করোনাভাইরাসের কারণে ব্যাংকগুলোতে গ্রাহকদের চাপ কমে গেছে। ব্যাংকগুলোতে নগদ লেনদেন ও চেকের পরিমাণ কমে আসায় কার্যক্রম সীমিত করার দাবি উঠেছে। ব্যাংকগুলো বলছে, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা ছাড়া কার্যক্রম সীমিত করার সুযোগ নেই। বর্তমানে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যাংক সেবা পাওয়া যায়।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম এ বিষয়ে বলেন, পরিস্থিতি বিবেচনা করে কাল (আজ) রোববার এ নিয়ে সিদ্ধান্ত হতে পারে।