hasina

করোনায় ইতালিতে মৃত্যুহারে ৭০ শতাংশই পুরুষ

12

প্রাণঘাতী করোনাভাইরাস চীনের পর সবচেয়ে বেশি তাণ্ডব চালাচ্ছে ইউরোপের দেশ ইতালিতে। যদিও মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গেছে দেশটি। ভয়াবহ এ ভাইরাসে এখন পর্যন্ত ইতালিতে ৪৭ হাজার ২১ জন আক্রান্ত হয়েছে। আর মারা গেছে ৪ হাজার ৩২ জন।তবে দেশটিতে করোনায় মৃতের শতকরা ৭০ ভাগই পুরুষ বলে জানিয়েছে গবেষকরা।

গবেষকরা বলছেন, ইতালিতে মাতে ৩০ ভাগের কম নারী করোনাভাইরাসে মৃত্যুবরণ করেছেন। এ ভাইরাসে আক্রান্তের দিকেও নারীদের থেকে এগিয়ে পুরুষরা। তবে শুধু ইতালিতে নয়, চীনের নারীদের তুলনায় পুরুষদের বেশি মৃত্যু হয়েছে।

করোনাভাইরাসে ৩ হাজার ৪০০ জন মৃত ব্যক্তির পরিচয় ঘেঁটে গবেষকরা জানতে পারেন, এর মধ্যে মাত্র এক হাজারের কম নারীর মৃত্যু হয়েছে। তবে করোনায় প্রায় সমান সংখ্যক আক্রান্ত হয়েও নারীদের তুলনায় পুরুষদের মৃত্যুহার কেন বেশি এ বিষয়ে বৈজ্ঞানিক কোনো ব্যাখ্যা দিতে পারেনি গবেষকরা। তবে নারীদের কম মারা যাওয়ার বিষয়ে কিছু গবেষক বলছেন, নারীদের ইমিউন সিস্টেম অনেক শক্তিশালী।

এদিকে চীনের গবেষকরা পুরুষদের মৃত্যুহার বেশি হওয়ার কারণ হিসেবে ধূমপান, মদ পানকে দায়ী করেছেন। যদিও দেশভেদে অনেক স্থানে নারীরাও পুরুষদের সমান ধূমপান ও মদ পান করে থাকে। তারা পুরুষদেরকে করোনা বিষয়ে সচেতন থাকতে পরামর্শ দিয়েছেন।

উল্লেখ্য, করোনা ভাইরাসে আক্রান্তের তালিকায় বর্তমানে দ্বিতীয় স্থানে রয়েছে ইতালি আর নিহতের তালিকায় সবার ওপরে রয়েছে। এ ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বব্যাপী ২ লাখ ৭৬ হাজার ১০ জন আক্রান্ত হয়েছে। আর প্রাণহানি হয়েছে ১১ হাজার ৪০২ জনের। বাংলাদেশে এখন পর্যন্ত ২৪ জন আক্রান্ত হয়েছে আর ২ জন মারা গেছে এ ভাইরাসে।