hasina

মনিটরিং সেলের কার্যক্রম শুরু করেছে বাণিজ্য মন্ত্রণালয়

8

করোনা ভাইরাস সংক্রমণরোধে সারাদেশে ইতিমধ্যেই অচলাবস্থা দেখা দিয়েছে। স্কুল-কলেজ আগেই বন্ধ ঘোষণা করেছে সরকার। সেই সাথে আজকের পর থেকে অফিস-আদালতও বন্ধ হয়ে যাচ্ছে। এই অবস্থায় কোনো ব্যবসায়ী যেনো বাজারে অস্থিতিশীল পরিবেশ তৈরি না করতে পারে সে লক্ষ্যে বাজারে নজরদারি বৃদ্ধিতে উদ্যোগ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

কোনো অসাধু ব্যবসায়ী বা কোনো সিন্ডিকেট যেনো বাজার অস্থিতিশীল করতে না পারে এবং দ্রব্যমূল্যের দাম বাড়াতে না পারে এবং বাজারে পণ্যের সরবরাহ ঠিক রাখার জন্যে একটি মনিটরিং সেল গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বাজারব্যবস্থা পর্যবেক্ষণ এবং আমদানি-রফতানি বিষয়েও নজর রাখবে এ নিয়ন্ত্রণ কক্ষ।

সারাদেশের অফিস-আদালত বন্ধ হয়ে গেলেও জরুরি অবস্থা বিবেচনা করে প্রতিদিন চার শিফটের প্রতিটিতে ১১ জন করে কর্মকর্তা সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত বাজার পরিস্থিতি তদারকি করবেন। পাশাপাশি আমদানি-রফতানির ওপর তথ্য সংগ্রহ করে সংকট সমাধানে তাৎক্ষণিক সমাধান করা হবে। নিয়ন্ত্রণ কক্ষের করণীয় ঠিক করে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দায়িত্ব বণ্টন করে রোববার (২২ মার্চ) একটি অফিস আদেশ জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

আদেশে বলা হয়, বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সম্ভাব্য প্রাদুর্ভাব বিবেচনা করে বাংলাদেশে এ রোগের সম্ভাব্য প্রতিরোধ বিষয়ক সচেতনতা, মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্যঝুঁকি বিষয়ে তদারকি করা, উদ্ভুত বাজারব্যবস্থা পর্যবেক্ষণ ও আমদানি-রফতানি বিষয়ে তথ্য সরবরাহের নিমিত্তে সচিবালয়ের তিন নম্বর ভবনের ২৩ নম্বর কক্ষে একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে।

আদেশে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দায়িত্ব বণ্টন করে দেয়া হয়েছে। সে অনুযায়ী আজ বুধবার (২৫ মার্চ) দায়িত্ব পালন করছেন- উপসচিব মো. আবুল কালাম আজাদ (০১৯৯৩০৩৮২৫৪), মোহাম্মদ মাহবুবুর রহমান পাটওয়ারী (০১৭১২১৪৮৭৫৮), মোহাম্মদ মনির হোসেন হাওলাদার (০১৫৫২৩০৩৯১১), সিনিয়র সহকারী সচিব নাজমুল হক (০১৭২৭৩০৭০৫৪)।

২৬ মার্চ দায়িত্বে থাকবেন- সিনিয়র সহকারী সচিব তাসনিম ফারহানা (০১৮১৬৮৮৯২৩৫), এস এম নাজিয়া সুলতানা (০১৭৬৫৭৫২৫০৭), উপসচিব সৈয়দা নাহিদা হাবিবা (০১৭১১২৩৭০১১), সিনিয়র সহকারী সচিব আশাফুর রহমান (০১৫৫২৯০৪১৬১)।

২৭ মার্চ দায়িত্ব পালন করবেন- উপসচিব শাহেদুল আকবর খান (০১৮৩৬১৮১৮১৮), সহকারী সচিব শ্যামাপদ বিশ্বাস (০১৭৫৬১৭৩৫৬০), মো. আব্দুস সাত্তার (০১৭১১৪০১৯৬০), মো. রেজাউল করিম পাটওয়ারী (০১৭১২১০৩০৫৭)।

২৮ মার্চ দায়িত্বে থাকবেন- সিনিয়র সহকারী প্রধান মো. মাজেদুর রহমান (০১৭১২৯৮০৫৪১৩), উপপ্রধান মো. মাহবুবুর রব (০১৭১১৫৩০৪০৪), সহকারী সচিব মো. আব্দুর রাজ্জাক গাজী (০১৫৫২৫৬৮৫৬২), বাণিজ্য পরামর্শক মো. মাসুদুল মান্নান (০১৭০৭০৭৩২২৫)।

২৯ মার্চ দায়িত্ব পালন করবেন- উপসচিব মো. খলিলুর রহমান (০১৭১২১২০৩১৬), মোসা. নারগিস মুরশিদা (০১৭১২৭০৩৪৭০), মাহবুবা খাতুন মিনু (০১৭০৬৩৬৪৯৬৪) ও মোহাম্মদ মোস্তফা কামাল হায়দার (০১৭১১৭২৩৬৮৮)।

মন্ত্রণালয় থেকে দেয়া আদেশে আরও বলা হয়, দায়িত্বপ্রপ্ত কর্মকর্তা-কর্মচারীরা নির্ধারিত সময়ে নিয়ন্ত্রণ কক্ষে উপস্থিতি হয়ে মোবাইল ফোনে তথ্য সংগ্রহ করবেন এবং অতিরিক্ত সচিবের (প্রশাসন) নিকট দাখিল করবেন। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের কেউ জরুরি স্বাস্থ্যসেবা পেতে চাইলে আইইডিসিআরের সঙ্গে সমন্বয় করে প্রয়াজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

আমদানি ও রফতানি বিষয়ে চলমান অবস্থায় কোনো প্রকার সাহায্য সহযোগিতা চাইলে সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় তথ্যসহ সার্বিক সহযোগিতা প্রদান করবে। বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালনার তথ্য সংগ্রহপূর্বক কর্তৃপক্ষকে অবহিত করবে।