hasina

যেভাবে নিউইয়র্ক এখন করোনার ঘাঁটি

10

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের কেন্দ্রস্থল হয়ে উঠেছে এখন নিউইয়র্ক সিটি। শুধু নিউইয়র্ক সিটিতেই আক্রান্তের সংখ্যা ৩৮ হাজারের বেশি। যা বিশ্বের মোট আক্রান্তের ৫ শতাংশ। গত বৃহস্পতিবার পর্যন্ত নিউইয়র্কে আক্রান্তসহ দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬৯ হাজার ১৭১ জন। নিউইয়র্কে প্রতিদিন ১৬ হাজার কোভিড-১৯ সন্দেহভাজনদের পরীক্ষা করা হচ্ছে।

এক প্রেস ব্রিফিংয়ে নিউইয়র্কের গভর্নর এনড্রু কুমো বলেছেন, আক্রান্তের সংখ্যা বাড়ার মূল কারণ হলো সংক্রমণ এখান থেকেই প্রথম শুরু হয়েছে। এছাড়াও কারণ হিসেবে তিনি দায়ী করছেন, সারা বিশ্ব থেকে নিউইয়র্কে আসা পর্যটকের সংখ্যা, জনসংখ্যার ঘনত্ব ও গণ পরিবহন।

সম্প্রতি চীনের ভাইরাস প্রাদুর্ভাব অঞ্চল উহান থেকে এক হাজারেও বেশি মানুষ সম্প্রতি নিউইয়র্কে এসেছে। নিউইয়র্ক টাইমসের একটি পরিসংখ্যান অনুসারে এ তথ্য জানা যায়। এছাড়াও যুক্তরাষ্ট্রের অন্য শহরগুলোর তুলনায় নিউইয়র্ক সবথেকে জনবহুল। শহরটিতে প্রতি স্কয়ার বর্গমাইলে ২৭ হাজার মানুষ বাস করে। যা এই ভাইরাস সংক্রমণে অন্যতম কারণ হিসেবে কাজ করেছে।

উল্লেখ্য, নিইউয়র্কে মার্চের ১ তারিখ প্রথম কোভিড-১৯ আক্রান্ত রোগী সনাক্ত করা হয়। ৭ মার্চ এই সংখ্যা দাড়ায় ১২ জনে। ১৩ মার্চ ১৩৭, ১৮ মার্চ হঠাৎ করে এই আক্রান্তের সংখ্যা বেড়ে হয় ২ হাজার। নিউইয়র্কে ২৩ মার্চ একদিনে আক্রান্তের সংখ্যা ১৩ হাজার হওয়ার পর সবাইকে গৃহবন্দী থাকার নির্দেশ দেয়া হয়। এই পর্যন্ত নিউইয়র্কে মৃতের সংখ্যা ৪৬৬ জন।

সূত্র : দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস ও ওয়ার্ল্ডোমিটার।