রফতানিমুখী শিল্প কারখানা চালু রাখা যাবে

6

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকারি ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়ানোর বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। গতকাল বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব কাজী মোহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে ছুটি বৃদ্ধির এই ঘোষণা দেয়া হয়। যদিও এর আগেই গত মঙ্গলবার জেলা প্রশাসকদের সাথে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী তার বক্তব্যে করোনার কারণে সরকারি ছুটি বৃদ্ধির বিষয়টি স্পষ্ট করেন।

গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাসের কারণে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছিল। তা বাড়িয়ে ৯ এপ্রিল করা হয়েছে। তবে ১০ ও ১১ এপ্রিল সাপ্তাহিক ছুটি থাকায় এ দুই দিনও এর সাথে যুক্ত থাকবে। অর্থাৎ ছুটি থাকছে ১১ এপ্রিল পর্যন্ত।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, জরুরি পরিষেবায় বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন, ইন্টারনেট ইত্যাদি সার্ভিসের ক্ষেত্রে সাধারণ ছুটি প্রযোজ্য হবে না। কৃষিপণ্য, সার, কীটনাশক, খাদ্য, শিল্পপণ্য, চিকিৎসা সামগ্রী, জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন, কাঁচাবাজার, খাবার দোকান, ওষুধের দোকান ও হাসপাতাল এই ছুটির বাইরে থাকবে।

জরুরি প্রয়োজনে অফিস খোলা রাখা যাবে। প্রয়োজনে এই সাধারণ ছুটিতে ওষুধশিল্প, উৎপাদন, ও রফতানিমুখী শিল্প কারখানা চালু রাখতে পারবে। মানুষের জীবন জীবিকার স্বার্থে রিকশা-ভ্যানসহ যানবাহন, ট্রেন-বাস পর্যায়ক্রমে চালু করা হবে বলেও প্রজ্ঞাপনে বলা হয়।