মার্জিন ঋণে সুদ আরোপ বন্ধ রাখতে রকিবুর রহমানের আহ্বান

11

করোনাভাইরাস মহামারির প্রেক্ষিতে পুঁজিবাজারে মার্জিন ঋণের উপর সুদ আরোপ সাময়িকভাবে বন্ধ রাখার আহ্বান জানিয়েছেন মোঃ রকিবুর রহমান। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান পরিচালক রকিবুর রহমান আজ বৃহস্পতিবার (২ এপ্রিল) এক বিবৃতিতে এই আহ্বান জানান।

বিবৃতিতে তিনি, মার্জিন একাউন্টে সুদ আরোপ ৬ মাস স্থগিত রাখার আহ্বান জানান।

বিষয়টি বিবেচনা করার জন্য তিনি অর্থমন্ত্রীকে অনুরোধ জানিয়ে বলেন, একজন পুঁজিবাজারবান্ধব ব্যক্তি হিসেবে অর্থমন্ত্রী সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থে অন্যান্য খাতে প্রণোদনা দেওয়ার বিষয়ে যেমন গুরুত্ব দিয়েছেন মার্জিন ঋণের সুদের বিষয়েও একইরকম গুরুত্ব দিবেন বলে তার আশা।

উল্লেখ,মার্জিন ঋণ হচ্ছে শেয়ার বাজার মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনার জন্য গ্রাহককে দেওয়া মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারহাউজের বিশেষ ঋণ। বর্তমান আইন অনুসারে, মার্জিন ঋণের হার হচ্ছে ১:০.৫। অর্থাৎ গ্রাহকের ১০০ টাকা মূলধনের বিপরীতে তাকে ৫০ টাকা ঋণ দেওয়া যায়।

আইন অনুসারে, গ্রাহকের ডেবিট ব্যালেন্স ৬৬ শতাংশের নিচে নেমে এলে ঋণদাতা প্রতিষ্ঠান বাড়তি টাকা জমা দেওয়ার জন্য গ্রাহককে নোটিস দেয়। তিন কার্যদিবসের মধ্যে তা জমা না দিলে বা দিতে ব্যর্থ হলে প্রতিষ্ঠান গ্রাহকের সিকিউরিটিজ (শেয়ার/মিউচুয়াল ফান্ডের ইউনিট/বন্ড) বিক্রি করে দিয়ে সমন্বয় করে নিতে পারে।