করোনায় মৃত লাখ ছাড়ালো

6

করোনার কাছে অসহায় বিশ্বের সব পরাশক্তি। সব প্রচেষ্টাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে করোনাভাইরাস তার থাবা বিস্তার করেই চলেছে। এ ভাইরাসের মারণ ছোবলে গতকাল আরো ৫ সহস্রাধিক প্রাণহানির ফলে মৃতের সংখ্যা গতকাল লাখ ছাড়িয়ে গেল। শুক্রবার রাত সোয়া ১১টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১ লাখ ৪৫০ জন এবং আরো প্রায় ৭০ হাজার নতুন শনাক্তের ফলে মোট শনাক্ত দাঁড়িয়েছে ১৬ লাখ ৬৬ হাজার ৮৯১ জনে। আর সুস্থ হয়ে পরিবারে ফিরে গেছেন ৩ লাখ ৬৯ হাজার ৯৬৪ জন। মৃত্যুর দিক দিয়ে শীর্ষস্থানে থাকলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) সতর্কতা উপেক্ষা করে আগামী সপ্তাহে দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান খুলে দিচ্ছে ইতালি। দেশটিতে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত ১৯ হাজারের মধ্যে অন্তত ১০০ চিকিৎসকও রয়েছেন বলে জানা গেছে।
এদিকে গতকালও মৃতের তালিকায় শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ রিপোর্ট লেখা পর্যন্ত দেশটিতে প্রাণ হারিয়েছে ১ হাজার ৩০৪ জন। এর ফলে মৃত্যুর (১৭,৯৯৫ জন) তালিকায় দ্বিতীয় এবং আক্রান্তের (৪,৭৮,৩৬৬) দিক দিয়ে শীর্ষে অবস্থান করছে। গতকাল আরো মৃত্যু হয়েছে- যুক্তরাজ্যে ৯৮০, ইতালিতে ৫৭০, স্পেনে ৫২৩, বেলজিয়ামে ৪৯৬, ইরানে ১২২, হল্যান্ডে ১১৫, তুরস্কে ৯৮, সুইডেনে ৭৭, সুইজারল্যান্ডে ৫৩ পর্তুগাল ও ইন্দোনেশিয়ায় ২৬ জন করে, ইকুয়েডরে ২৫, অস্ট্রিয়ায় ২৪ এবং কানাডায় ২২ জনের।
করোনা মহামারিতে ইউরোপের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশ হচ্ছে ইতালি। এক মাসেরও বেশি সময় লকডাউনে থাকার পরে ব্যবসা শুরু করার এবং লোকেদের কাজে ফিরিয়ে নেয়ার পরিকল্পনা করছে দেশটির সরকার। দেশটির কর্মকর্তারা আশাবাদী যে এই মারাত্মক রোগের বিস্তার কমছে, নেতৃস্থানীয় বিশেষজ্ঞরা দাবি করেছেন যে, কয়েক সপ্তাহের মধ্যেই মানুষ কাজে ফিরতে পারবেন। আগামী ১৩ এপ্রিলের মধ্যে দোকান এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হতে পারে, এবং ৪ মে থেকে সবাইকে বাইরে যাবার এবং কাজে ফেরার অনুমতি দেয়া হতে পারে।