রাশিয়া থেকে এস-৪০০ কিনবে তুরস্ক

10

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার ব্যাপারে তুরস্কের অবস্থান অপরিবর্তিত আছে। এ নিয়ে আমেরিকার সঙ্গে যে টানাপোড়েন চলছে তা দূর করার জন্য ওয়ার্কিং গ্রুপ কাজ করবে। গতকাল (মঙ্গলবার) ওয়াশিংটনভিত্তিক আটলান্টিক কাউন্সিল আয়োজিত একটি অনুষ্ঠানে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু এসব কথা বলেন।

তিনি জোর দিয়ে বলেন, এস-৪০০ কেনার ব্যাপারে যে টানাপড়েন সৃষ্টি হয়েছে তা সমাধানের ব্যাপারে তুরস্কের অবস্থানে কোনো পরিবর্তন আসেনি। চাভুসওগ্লু বলেন, “আমরা সংকট সমাধানের জন্য একটি টেকনিক্যাল ওয়ার্কিং গ্রুপ তৈরির প্রস্তাব দিয়েছি, তাতে ন্যাটো জোটের লোকজনও থাকতে পারেন এবং এখনো সে প্রস্তাব বহাল আছে।”

চাভুসওগ্লু গতকাল আবারো জোর দিয়ে বলেন, তুরস্কের কাছে প্রতিরক্ষা ব্যবস্থার যে চাহিদা রয়েছে তা পূরণে আমেরিকার নির্লিপ্ততার কারণেই মূলত রাশিয়া থেকে এস-৪০০ হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনেছে আঙ্কারা।

তিনি বলেন, মিত্রদের কাছ থেকে গত ১০ বছর ধরে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে সক্ষম না হওয়ার পর রাশিয়া থেকে এ ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নিয়েছিল তুরস্ক। তিনি জানান, ভবিষ্যতে তুরস্কের জন্য আরো বিমান প্রতিরক্ষা ব্যবস্থার প্রয়োজন হবে।

চাভুসওগ্লু বলেন, শুধু আমেরিকা নয়, ন্যাটোর অন্য মিত্ররাও তুরস্ককে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে সহযোগিতা করতে পারে। যদি তা না হয় তাহলে তুরস্ককে অবশ্যই বিকল্প ব্যবস্থা খুঁজে বের করতে হবে।