করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৪ ৯৯৮ জন

7

শনিবার (২৫ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, এ নিয়ে ভাইরাসটিতে ১৪০ জনের মৃত্যু হলো। মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ৪ ৯৯৮ জন। মৃতদের মধ্যে ৪ জন পুরুষ এবং ৫ জন নারী। জেলাভিত্তিক বিশ্লেষণে ঢাকার ৩ জন, নারায়ণগঞ্জের ৩ জন ও অন্যান্য জেলার ৩ জন। তবে নতুন করে কেউ সুস্থ হয়নি। মৃত রোগীদের মধ্যে ৭ জনের বয়সই ৭০ বছরের বেশি। বাকি দুজনের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের ১ জন ও ৬১ বছরের বেশি ১ জন।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় তিন হাজার ৪২২টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে তিন হাজার ৩৩৭টি নমুনা পরীক্ষা করা হয়। সব মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৩ হাজার ১১৩টি।

এসময় মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে বই পড়া, বাগান করা এবং শারীরিক ব্যায়াম করার পরামর্শ দেন নাসিমা সুলতানা। রোজার ইফতারে পানিসহ তরল খাবার বেশি করে গ্রহণেরও পরামর্শ দেয়া হয়। এছাড়াও করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে ঘরে থাকার এবং স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয় বুলেটিনে।

প্রসঙ্গত গত বছরের ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।