hasina

সাড়ে তিন কোটি মানুষকে ত্রাণ দিয়েছে সরকার

7

চলমান করোনা ভাইরাসে সৃষ্ট সংকটের মধ্যে মানবিক সহায়তা হিসেবে ৬৪ জেলায় সাড়ে তিন কোটিরও বেশি মানুষকে ত্রাণ দিয়েছে সরকার।
আজ বৃহস্পতিবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর দেশের ৬৪ জেলা প্রশাসন থেকে পাওয়া তথ্য অনুযায়ী ২৯শে এপ্রিল পর্যন্ত এক লাখ ১৪ হাজার ৬৭ মেট্টিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে এবং বিতরণ করা হয়েছে ৮৮ হাজার ৫৮৩ মেট্টিক টন।বিতরণ করা চালে উপকারভোগী পরিবারের সংখ্যা ৭৮ লাখ ৩৭ হাজার ৭৩৫টি। আর উপকারভোগী লোকসংখ্যা তিন কোটি ৫০ লাখ ১৯ হাজার ৭২ জন।

এই মহামারীর মধ্যে সারা দেশে এ পর্যন্ত নগদ ৫৯ কোটি ৬৫ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে নগদ সাহায্য হিসেবে বিতরণ করা হয়েছে ৪৮ কোটি ৮৩ লাখ ৭২ হাজার টাকা। এতে উপকারভোগী পরিবার সংখ্যা ৪৪ লাখ ৭৮ হাজার এবং উপকারভোগী লোকসংখ্যা দুই কোটি ২৮ লাখ ৮০ হাজার জন।
শিশু খাদ্য সহায়ক হিসেবে বরাদ্দ ১০ কোটি ৭১ লাখ ৬৫ হাজার টাকা এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে সাত কোটি ৭১ লাখ ৩৪ হাজার টাকা। এতে উপকারভোগী পরিবারের সংখ্যা দুই লাখ ৫০ হাজার এবং লোকসংখ্যা পাঁচ লাখ পাঁচ হাজার ২২৮ জন।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার গত ২৬ মার্চ থেকে সব অফিস আদালত বন্ধ রেখেছে। এই সময় বেশিরভাগ শ্রমজীবী কর্মহীন হয়ে পড়েছেন। এই কর্মহীনদের পাশরাপাশি দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে তাৎক্ষণিক মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য সরকার ধাপে ধাপে নগদ টাকা ও চাল বরাদ্দ দিচ্ছে।।