এনআরবি বন্ডের লেনদেন চালুর কার্যক্রম পরিচালনার সার্কুলার জারি

15

করোনাভাইরাস সংক্রমণ রোধে সীমিত আকারে চলছে ব্যাংকিং কার্যক্রম। তবে প্রতিনিয়ত বাড়ছে এই ব্যাংকিং কার্যক্রমের পরিধি।

ব্যাংকিং ব্যবস্থার আওতায় ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ড এবং ইউএস ডলার প্রিমিয়াম বন্ডের কার্যক্রম পরিচালনার জন্য সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

রোববারের জারিকৃত এ সার্কুলার ইসলামী শরীয়াহ্ ভিত্তিক পরিচালিত ব্যাংক ছাড়া সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক এ বিষয়ে ২২ এপ্রিল জারি করা সার্কুলার নির্দেশনা অনুযায়ী এনআরবি বন্ডসমূহের নগদায়ন এবং কুপন প্রদান সংক্রান্ত সেবা চালু রয়েছে।

আরও বলা হয়েছে, বিদেশ হতে প্রেরিত রেমিটেন্সের বিপরীতে প্রবাসীদের বিনিয়োগ এবং সার্বিক সহযোগিতা প্রদানের লক্ষ্যে এনআরবি বন্ড সমূহের যাবতীয় লেনদেন কার্যক্রম চালু থাকবে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট বন্ড রুলসের ধারাসমূহ যথাযথভাবে পরিপালন করার জন্যও পরামর্শ প্রদান করা হলো।

এনআরবি বন্ডসমূহের যাবতীয় লেনদেন কার্যক্রমের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ সাইট সুপারভিশনের ১৬ এপ্রিল জারি করা সার্কুলারের ১নং অনুচ্ছেদে বর্ণিত ব্যাংকিং সময়ের মধ্যে সম্পন্ন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হয়।