করোনা সঙ্কটে অর্থনীতির ৯ম অবস্থানে বাংলাদেশ

12

ঢাকা: প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে গোটা বিশ্ব প্রায় স্তব্ধ। বন্ধ সব কল-কারখানা। আয়-উপার্জন নেই। এমনকি আভাস মিলছে বিশ্ব অর্থনীতি পঙ্গু হয়ে যেতে বসেছে। সেই পরিস্থিতিতেও বাংলাদেশের অর্থনীতি তুলনামূলক নিরাপদ অবস্থানে আছে, গবেষণায় উল্লেখ করেছে আন্তর্জাতিক ব্যবসা ও বৈশ্বিক সম্পর্ক বিশ্লেষণের শীর্ষস্থানীয় পত্রিকা দ্য ইকোনমিস্ট। অর্থনীতির ৬৬ দেশের মধ্যে বাংলাদেশকে নবম শক্তিশালী অর্থনীতি হিসেবে তালিকাভুক্ত করেছে পত্রিকাটি।

চারটি নির্বাচিত খাতের অর্থনৈতিক দুর্বলতা পরীক্ষা করে এ তালিকা করা হয়েছে। সেগুলো হলো- সরকারি ঋণ জিডিপির কত শতাংশ, বৈদেশিক ঋণ (সরকারি ও বেসরকারি উভয়ই), ঋণ গ্রহণের ব্যয় এবং রিজার্ভের আওতা।

উল্লেখিত চারটি সূচকেই বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী বা তুলনামূলকভাবে ভালো হিসেবে দেখানো হয়েছে। তালিকায় চীন, ভারত এবং দক্ষিণ এশিয়ার অন্য যেকোনো দেশ থেকে এগিয়ে আছে বাংলাদেশ। তালিকার শীর্ষে আছে বতসোয়ানা এবং ভেনেজুয়েলা রয়েছে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে।

এছাড়া তালিকায় ২য় অবস্থানে আছে তাইওয়ান, এরপর একে একে রয়েছে দক্ষিণ কোরিয়া, পেরু, রাশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, সৌদি আরব ও নবম স্থানে আছে বাংলাদেশ। দশম স্থানে রয়েছে চীন।

দক্ষিণ এশিয়ার দেশ গুলোর মধ্যে ভারত ১৮ নম্বরে রয়েছে। পাকিস্তান রয়েছে ৪৩ নম্বর অবস্থানে।