ধান ক্রয়ে জেলা-উপজেলায় কৃষকলীগের কমিটি

7

সরকার কর্তৃক বোরো ধান ক্রয়ে কৃষকদের সহযোগিতা ও ক্রয় প্রক্রিয়ায় স্বচ্ছতা পর্যবেক্ষণ করতে জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি গঠন করবে বাংলাদেশ কৃষক লীগ। রোববার এ বিষয়ে নির্দেশনা দিয়ে কৃষকলীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি স্বাক্ষরিত চিঠি সংগঠনের জেলা-উপজেলা পর্যায়ে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে- প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় খাদ্য মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়ের যৌথ ব্যবস্থাপনায় সরকার ২০২০ সালে সারা বাংলাদেশে ৮ লাখ মেট্রিক টন বোরো ধান কৃষকের কাছ থেকে ক্রয় করার সিদ্ধান্ত নিয়েছে এবং ইতোমধ্যে প্রক্রিয়া শুরু করেছেন।

চিঠিতে আরও বলা হয়, প্রকৃত কৃষকরা যেন সরকার নির্ধারিত মূল্যে সরকারী গোডাউনে ধান সরবরাহ করতে পারে, সেই জন্য সরকারী নীতিমালা মোতাবেক প্রকৃত কৃষকদের সহযোগীতা করাসহ তালিকা প্রণয়ন, লটারীর সচ্ছতা, হয়রানী বিহীন সরবরাহের নিমিত্তে সংশ্লিষ্টদের সহযোগিতা ও পর্যবেক্ষণে জেলা পর্যায়ে পাঁচ ও উপজেলা পর্যায়ে সাত সদস্য বিশিষ্ট কৃষকলীগের ত্যাগী ও অভিজ্ঞ নেতাদের সমন্বয়ে কমিটি গঠন করে ফোন নাম্বারসহ তালিকা ৮ মে’র মধ্যে দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতা অথবা দায়িত্বপ্রাপ্ত দফতর সম্পাদক অথবা অনলাইনে পাঠানোর জন্য অনুরোধ করা হচ্ছে।

জেলা-উপজেলা থেকে কমিটির তালিকা কেন্দ্রে জমা হওয়ার পরে তাদের দায়িত্ব বিস্তারিতভাবে সবাইকে জানানো হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।