৬ কোটি টাকা অনুদান পেল বিএফডিসি

7

করোনাভাইরাসের কারণে দেশে তৈরি হয়েছে নানাবিধ সংকট। সংকটের মুখে পড়েছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনও (বিএফডিসি)। কর্মকর্তা-কর্মচারীদের মার্চ ও এপ্রিল মাসের বেতন পরিশোধ করতে পারেনি প্রতিষ্ঠানটি।

এমতাবস্থায় এফডিসির কর্মচারীদের বেতন ও বিভিন্ন প্রয়োজনের কথা উল্লেখ করে গত ২৩মার্চ অর্থ মন্ত্রণালয়ের কাছে ২১ কোটি টাকা অনুদান চেয়ে আবেদন করেছিল সংস্থাটির বর্তমান অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন।

তারই পরিপ্রেক্ষিতে ৬ কোটি টাকা অনুদান পেয়েছে স্বায়ত্তশাসিত এ প্রতিষ্ঠানটি। অনুদানের বিষয়টি নিশ্চিত করেছেন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান।

অনুদানের টাকা দিয়ে কর্মকর্তা-কর্মচারীর মার্চ ও এপ্রিল মাসের বেতন পরিশোধ করা হবে বলে নিশ্চিত করেছেন এফডিসির ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) নুজহাত ইয়াসমিন।

তিনি জানান, ‘কর্মীদের বেতন-ভাতাসহ অন্যান্য ব্যয়ভার মেটাতে ২১ কোটি টাকা অনুদান চেয়ে গত ২৩ মার্চ এফডিসি থেকে আবেদন করা হয়েছিল। সেখান থেকেই ৬ কোটি টাকা দেয়া হয়েছে। এরই মধ্যে তথ্য মন্ত্রণালয় থেকে অনুদানের জিও হয়েছে। তিন-চার দিনের মধ্যেই ২৬১ জন কর্মকর্তা-কর্মচারীদের মার্চ ও এপ্রিলের বেতন পরিশোধ করতে পারব বলে আশা করছি।’

জানা গেছে, বিএফডিসিতে প্রতিমাসে বেতন বাবদ এক কোটি টাকা খরচ হয়। ৬ কোটি টাকার মধ্যে দুই মাসের বেতন বাবদ ২ কোটি ও ঈদ বোনাসে ৬০ লাখ টাকা খরচ হবে। এর পরও কিছু টাকা থাকবে, যা দিয়ে কয়েক মাসের বেতন দেয়া যাবে।

এছাড়া এর আগেও তিন কোটি টাকার একটি অনুদান পেয়েছিল এফডিসি। সেই অনুদান এবং প্রতিষ্ঠানটির নিজস্ব আয় দিয়ে গত ফেব্রুয়ারি পর্যন্ত বেতন দেয়া হয়।