hasina

করোনা নিয়ন্ত্রণ টাস্কফোর্স বাতিল করছে যুক্তরাষ্ট্র

7

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস মোকাবিলায় হোয়াইট হাউস গঠিত টাস্কফোর্স বাতিল করে দিচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিষয়টি নিশ্চিত করেছেন। আর এই সিদ্ধান্ত কয়েক সপ্তাহের মধ্যেই কার্যকর হতে পারে বলে জানিয়েছেন তার সহযোগী মাইক পেন্স।

এছাড়া অর্থনীতির চাকা সচল রাখতে সবকিছু পুনরায় খুলে দেয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

মঙ্গলবার অ্যারিজোনায় একটি মাস্ক কারখানা পরিদর্শন শেষে ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘মাইক পেন্স ও টাস্কফোর্স চমৎকার কাজ করেছে। কিন্তু এখন আমরা কিছুটা ভিন্ন চিন্তা করছি।’

‘নিরাপত্তা ও সবকিছু খুলে দেয়া’ দুই নীতিতেই এগিয়ে যাওয়ার কথা জানিয়ে ট্রাম্প বলেন, এ জন্য আমরা সম্ভবত একটি ভিন্ন গ্রুপ গঠন করতে যাচ্ছি।

মিশন সম্পন্ন হয়েছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, না, যখন পরিস্থিতির উত্তরণ হবে তখনই মিশন শেষ হবে।

সমালোচকরা বলছেন, নভেম্বরের নির্বাচনের আগে বিশ্বের বৃহত্তম এ অর্থনীতিকে চাঙ্গা করতে জনস্বাস্থ্য হুমকির মুখে ফেলে দিচ্ছেন ট্রাম্প।

‘কিছু লোক ক্ষতিগ্রস্ত হলেও আমাদের দেশকে খুলে দিতে হবে এবং অতিশিগগিরই তা খুলে দিতে হবে’, বলেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে মঙ্গলবার সন্ধ্যা নাগাদ গত ২৪ ঘন্টায় আরো ২,৩৩৩ জন মারা গেছে বলে জন হপকিন্স ইউনিভার্সিটি থেকে বলা হয়েছে। এ সংখ্যা জুন নাগাদ দৈনিক তিন হাজার হতে পারে বলে কিছু বৈজ্ঞানিক বিশ্লেষণে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র বর্তমানে প্রতিদিন ২০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে এবং মৃত্যুর পরিমানও প্রতিদিন এক হাজার ছাড়িয়ে যাচ্ছে।

মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা হুঁশিয়ার করে দিচ্ছে, ব্যবসা-বাণিজ্য খুলে দিলে সংক্রমণ আরো ছড়িয়ে পড়বে।

করোনা মহামারির বিষয়ে নজর রাখা যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য মতে, বর্তমানে ১২ লাখের মতো নিশ্চিত করোনা রোগী শনাক্ত হয়েছে এবং মারা গেছে ৭০ হাজারের অধিক।

সূত্র : বিবিসি

 

বিজনেসআই/আর