চট্টগ্রাম বন্দরে সব আমদানি কনটেইনারের স্টোর রেন্ট ১৬ মে পর্যন্ত মওকুফের ঘোষণা

9

চট্টগ্রাম বন্দরে সব ধরনের আমদানি পণ্যবাহী কনটেইনারের স্টোর রেন্ট আবারো শতভাগ মওকুফের ঘোষণা দিয়েছে বন্দর কর্তৃপক্ষ। গত ২৭ মার্চ হতে চট্টগ্রাম বন্দরে অবতরণকৃত কনটেইনার আগামী ১৬ মের মধ্যে ডেলিভারি নিলে সব ধরনের কনটেইনারের শতভাগ স্টোর রেন্ট মওকুফ করে সার্কুলার জারি করেছে। ওই সময়ের মধ্যে ডেলিভারি না নিলে পেনাল রেন্ট আরোপের কথাও জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।
গতকাল মঙ্গলবার চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই ছাড়ের ঘোষণা দিয়ে বলা হয়, বন্দরের চলমান কনটেইনার জট নিরসনের লক্ষ্যে আগামী ১৬ মের মধ্যে কনটেইনারগুলো খালাস করা না হলে ‘দ্য রেগুলেশনস ফর ওয়ার্কিং চিটাগং পোর্ট (কার্গো অ্যান্ড কনটেইনার), ২০০১ এর ১৬০ ধারা অনুযায়ী দণ্ডভাড়া আদায়ে বন্দর কর্তৃপক্ষ বাধ্য হবে। সংশ্লিষ্ট সবাইকে উল্লিখিত সময়ের মধ্যে কনটেইনার ডেলিভারি নিতে অনুরোধ জানানো হয় এবং বন্দরের স্বাভাবিক অপারেশনাল কর্মকাণ্ড পরিচালনায় সহযোগিতা কামনা করা হয়েছে
উল্লেখ্য, স্বাভাবিক পরিস্থিতিতে জাহাজ থেকে নামানোর পর চার দিন পর্যন্ত কোনো ধরনের স্টোর রেন্ট ছাড়াই বন্দর ইয়ার্ডে কনটেইনার সংরক্ষণ করা যায়। চার দিন ফ্রি টাইম শেষে প্রথম সাত দিন পর্যন্ত প্রতিটি ২০ কনটেইনারের ৬ ডলার, দ্বিতীয় সাত দিন ১২ ডলার এবং এরপর ২৪ ডলার করে স্টোর রেন্ট আদায় করে বন্দর কর্তৃপক্ষ।
ভ্যাট-ট্যাক্সের সব অফিস খোলা
অর্থনৈতিক প্রতিবেদক জানান, চলমান সাধারণ ছুটির মধ্যে ভ্যাট এবং ট্যাক্সের সব অফিস খোলা থাকবে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পক্ষ থেকে গতকাল এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। এনবিআরের এক নোটিশে গতকাল জানানো হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত সাধারণ ছুটির সময় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) শুল্ক ও ভ্যাট বিভাগের মাঠপর্যায়ের সব কার্যালয় পুরোপুরি খোলা থাকবে।