জার্মানির শীর্ষ ফুটবল আসর বুন্দেসলিগার সঙ্গে মাঠে গড়াবে

12

ফুটবলপ্রেমীদের জন্য সুখবর। জার্মান বুন্দেসলিগা মাঠে গড়াচ্ছে আগামী ১৫ই মে। জার্মানির শীর্ষ ফুটবল আসর বুন্দেসলিগার সঙ্গে একই দিন মাঠে গড়াবে এর দ্বিতীয় স্তর বুন্দেসলিগা টু। দেশটির সরকারের কাছ থেকে ফুটবল শুরুর সবুজ সংকেত পাওয়ার পরই লীগ শুরুর দিনক্ষণ ঠিক করেছে জার্মান লীগ (ডিএফএল) কর্তৃপক্ষ। জার্মানির শীর্ষ দুই ফুটবল লীগের ৩৬ ক্লাবের এক হাজার ৭২৪ জন খোলোয়াড় ও কোচিং স্টাফের কোভিড-১৯ পরীক্ষায় ১০ জনের পজিটিভ আসার খবরের দুইদিন পরই এলো এই ঘোষণা। ইউরোপের শীর্ষ লীগগুলোর মধ্যে তারাই প্রথম করোনা সময়ে ফুটবল শুরু করতে যাচ্ছে। মৌসুমের বাকি সব ম্যাচই হবে দর্শকশূন্য স্টেডিয়ামে।
সরকারের কাছ থেকে ফুটবল শুরুর সবুজ সঙ্কেত পেয়ে উচ্ছ্বসিত ডিএফএল ও ক্লাব কর্তারা। ডিএফএলের প্রধান নির্বাহী ক্রিস্টিয়ান সেইফার্ট বলেন, ‘সরকারের সিদ্ধান্ত বুন্দেসলিগার জন্য সুখবর।

এখন ক্লাবগুলোর দায়িত্ব, স্বাস্থ্যবিধি মেনে লীগের বাকি অংশ শেষ করা।’ টানা আটবারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের চেয়ারম্যান ও জার্মানির কিংবদন্তি ফুটবলার কার্ল হেইঞ্জ রুমেনিগে বলেন, ‘অসাধারণ অনুভুতি হচ্ছে। বুন্দেসলিগার জন্য দারুণ একটা সিদ্ধান্ত। আমরা এখন মাঠের লড়াইয়ের প্রস্তুতি শুরু করব’। ফুটবল শুরুর খবরে বায়ার্নের চিরপ্রতিদ্বন্দ্বী বরুশিয়া ডর্টমুন্ডেও উৎসবের আমেজ। ক্লাবটির প্রধান নির্বাহী হ্যান্স জোয়াকিম ওয়াটজে বলেন, ‘লীগ শুরুর খবরে আমরা আনন্দিত। জার্মানির মানুষদের আমি ধন্যবাদ দিতে চাই। কারণ তারা করোনা মহামারিতে নিজেদের সুরক্ষিত রাখতে সর্বোচ্চ চেষ্টা করেছে বলেই আবারো সবকিছু স্বাভাবিক হতে শুরু করেছে।’ গত মাসে ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে অনুশীলনে ফেরেন খেলোয়াড়রা। বুন্দেসলিগায় বাকি আছে আর ৯ রাউন্ড। ২৫ ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে বায়ার্ন মিউনিখ। সমান ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে বরুশিয়া ডর্টমুন্ড।