২০ বছরে ৫ মহামারি ছড়িয়েছে চীন

0

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন
করোনা সঙ্কটের ক্রান্তিকালে আমেরিকা-চীন দ্বন্দ্ব চলছে। শুরু থেকে একে অপরের বিরুদ্ধে ক্ষোভ, পাল্টা ক্ষোভ অব্যাহত রয়েছে। এরমধ্যে আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অভিযোগ করেছেন, গত ২০ বছরে ৫টি মহামারি ছড়িয়েছে চীন। এবার তা বন্ধ হওয়ার সময় এসেছে।

মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সামনে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন বলেন, চীন থেকে এভাবে একের পর এক মহামারি ছড়িয়ে পড়া এবার বন্ধ করতে হবে। আমরা জানি করোনা উহান থেকে ছড়িয়েছে। সেটা যে কোনও ল্যাব কিংবা কাঁচা মাংসের বাজার থেকে ছড়িয়েছে, তার একাধিক প্রমাণ রয়েছে। কিন্তু চীন কোনও দিন তা স্বীকার করবে না।

রবার্ট আরও বলেন, গত ২০ বছরে চীন থেকে ৫টি মহামারি ছড়িয়েছে। সার্স, এভিয়ান ফ্লু, সোয়াইন ফ্লু থেকে শুরু করে এখন কোভিড ১৯। আমি জানি না আরও কতদিন এভাবে একটা দেশের জন্য গোটা বিশ্বকে সমস্যায় পড়তে হবে। গোটা পৃথিবীকে কষ্ট সহ্য করতে হবে। কিন্তু একটা সময় তো এসব থামাতে হবে। এবার সেই সময় হয়েছে। আমরা চীনে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের পাঠাতে চেয়েছিলাম। কিন্তু চীন সেই সাহায্য নেয়নি।

তিনি বলেন, কোভিড ১৯ কীভাবে ছড়িয়েছে সেই ব্যাপারে এখনও তদন্ত চলছে। তবে কবে সুনির্দিষ্ট প্রমাণ মিলবে সে ব্যাপারে কিছু বলতে পারছি না। চীনের ভাইরাস গোটা বিশ্বকে বিপর্যস্ত করে ফেলেছে। আমরা চীনের এমন মহামারি ছড়িয়ে দিতে আর পারি না