বিএসইসি’র নতুন চেয়ারম্যান শিবলী রুবাইয়াতের যোগদান

1

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নতুন চেয়ারম্যান হিসেবে যোগদান করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের সাবেক চেয়ারম্যান, সাধারণ বীমা করপোরেশনের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডীন প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি আজ রোববার (১৭ মে) অর্থমন্ত্রণালয়ে যোগদান পত্রে স্বাক্ষর করে বিএসইসি’র কর্মস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছেন বলে জানা গেছে। প্রসঙ্গত, গত ১৪ মে বিএসইসি’র চেয়ারম্যান প্রফেসর এম খায়রুল হোসেনের মেয়াদ শেষ হয়। আর তার স্থলাভিষিক্ত হলেন প্রফেসর শিবলী রুবাইয়াত।

এর আগে রোববার (১৭ মে) প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম কে সরকার এক প্রজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ প্রদান করে।

প্রফেসর রুবাইয়াত সাধারণ বীমা কর্পোরেশনের চেয়ারম্যান হিসেবে যোগদানের পর সততা ও দক্ষতার মাধ্যমে ভঙ্গুর এই প্রতিষ্ঠানে ব্যাপক পরিবর্তন আনেন। প্রতিষ্ঠানটিতে ফিরেছে গতিশীলতা ও শৃঙ্খলা। যোগদানের পর থেকে সরকারি প্রতিষ্ঠানসমূহের মধ্যে প্রতিষ্ঠানটিকে অর্থনৈতিকভাবে শক্তিশালী ও করপোরেট কালচারের মাধ্যমে একটি আধুনিক ও যুগোপযোগী প্রতিষ্ঠান হিসেবে পরিচিত করেছেন। এক কথায় করপোরেশনের চেহারাই পাল্টে দিয়েছেন তিনি। ভঙ্গুর প্রতিষ্ঠানটি ২০১৬ সালের পর গত ৪ বছরে প্রায় ১২শ’ ৫০ কোটি টাকা লাভ করে। ২০১৬ সালে ২৮৫ দশমিক ৪৩ কোটি টাকা লাভ করে। ওই বছর বীমা দাবি পরিশোধ করা হয় ২০০ দশমিক ০৬ কোটি টাকা। এরপর থেকে এই ধারা বাড়তে থাকে। ২০১৭ সালে প্রতিষ্ঠানটি লাভ করে ৩০১ দশমিক ৭৩ কোটি টাকা। ওই বছর বীমা দাবি পরিশোধ করা হয় ৩৫০ দশমিক ১১ কোটি টাকা। ২০১৮ সালে লাভ করে ৩২৫ দশমিক ০২ কোটি টাকা। ওই বছর বীমা দাবি পরোশোধ করা হয় ৩৭৬ দশমিক ৩৬ কোটি টাকা। আর সর্বশেষ ২০১৯ সালে অনিরিক্ষীত হিসাব অনুযায়ী লাভ করে ৩২৮ দশমিক ৯০ কোটি টাকা এবং বীমা দাবি পরিশোধ করে ৪৬২ দশমিক ২৪।