মার্কেট পিই’র নিচে পাঁচ খাত

12

ভয়াবহ পতনের কবলে পড়ে দেশের শেয়ারবাজারের সার্বিক মূল্য আয় অনুপাত (পিই) অস্বাভাবিক হারে কমে গেছে। এ পরিস্থিতিতে ব্যাংকসহ পাঁচটি খাতের পিই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মার্কেট পিই’র থেকেও নিচে নেমে গেছে।

বর্তমানে ডিএসইর সার্বিক মূল্য আয় অনুপাত ১১ দশমিক ১২ পয়েন্ট অবস্থান করছে। তবে ব্যাংক, বিমা, বিদু্যৎ ও জ্বালানি, টেলিযোগাযোগ এবং সেবা ও অবাসন খাতের পিইর নিচে রয়েছে।

তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগ ঝুঁকি নির্ণয় করা হয় মূল্য আয় অনুপাত বা পিই রেশিও দিয়ে। যে কোম্পানির পিই যত কম ওই কোম্পানির শেয়ারে বিনিয়োগে তত ঝুঁকি কম।

সাধারণত ১০-১৫ পিই থাকা কোম্পানির শেয়ারে বিনিয়োগ করা ঝুঁকিমুক্ত ধরা হয়। আর ১০-এর নিচে পিই থাকলে ওই কোম্পানির শেয়ার দাম অবমূল্যায়িত ধরা হয়।

তথ্য পর্যালোচনা করে দেখা যায়, সব থেকে কম পিই রয়েছে ব্যাংক খাতের। নানা সমস্যায় জর্জরিত ব্যাংকের শেয়ারে ব্যাপক দরপতনের কারণে এ খাতের পিই ৬ দশমিক ২৭ পয়েন্টে নেমে গেছে।

পিই ১০-এর নিচে থাকা বাকি দুই খাতের মধ্যে টেলিযোগাযোগের পিই ৯ দশমিক ৫২ পয়েন্টে এবং বিদু্যৎ ও জ্বালানি খাতের পিই ৯ দশমিক ৫৬ পয়েন্টে অবস্থান করছে।

পিই ১৫-এর নিচে থাকা খাতগুলোর মধ্যে সেবা ও আবাসন ১০ দশমিক ৬৬ পয়েন্টে, বিমা ১০ দশমিক ৬১ পয়েন্টে অবস্থান করছে।

এছাড়া তথ্যপ্রযুক্তি ১৩ দশমিক ৯৫ পয়েন্ট, প্রকৌশল ১৪ দশমিক ৩৮ পয়েন্ট, বস্ত্র ১৪ দশমিক ১৮ পয়েন্ট, ওষুধ ও রসায়ন ১৫ দশমিক শূন্য ৭ পয়েন্ট, খাদ্য ১৭ দশমিক শূন্য ৩ পয়েন্ট এবং চামড়া ১৮ দশমিক ৭৩ পয়েন্টে অবস্থান করছে।