করোনার বিস্তার : চীনা প্রেসিডেন্টের বিরুদ্ধে ভারতে মামলা

2

করোনাভাইরাসের আতঙ্কে নাজেহাল গোটা বিশ্ব। কোথা থেকে এই ভাইরাসের উৎপত্তি!‌ তা এখনো জানা যায়নি। তবে এর মধ্যেই করোনাভাইরাস ছড়ানোর জন্য চীনকে দায়ী করে সেদেশের প্রেসিডেন্টের নামে আদালতে মামলা দায়ের করে বসলেন ভারতীয় রাজ্য বিহারের এক বাসিন্দা।

বিশ্বের করোনা পরিস্থিতিতে চটে লাল মুরাদ আলি সরাসরি আদালতে চলে গিয়েছেন। মামলা দায়ের করেছেন চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের বিরুদ্ধে। এখানেই শেষ নয়, গোটা ঘটনার সাক্ষী হিসেবে তিনি দু’‌টি নাম নিয়েছেন। আর তারা হলেন খোদ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আদালত এই মামলা শুনতেও রাজি হয়েছে। শুনানির তারিখ দেয়া হয়েছে ১৬ জুন।

মুরাদ আলির দাবি, সমস্ত গণমাধ্যমে এবং সামাজিক মাধ্যমে প্রচারিত হওয়া তথ্যই তার অভিযোগের ভিত্তি। অবশ্য, এটাই প্রথম নয়। এর আগেও বিহারের মুজফফরপুর অঞ্চলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং চীনের ভারতীয় মুখপাত্র সান ওয়েডংয়ের বিরুদ্ধে করোনা সংক্রমণ ছড়ানোর অভিযোগে মামলা দায়ের হয়েছিল। সেই মামলার শুনানিও হয় ম্যাজিস্ট্রেট আদালতে।আইনজীবী মুরাদ আলির অভিযোগ, সারা বিশ্বে করোনা ছড়ানোর কাজটা হাত মিলিয়ে করেছে চীন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই কারণেই লক্ষ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। ভারতীয় দণ্ডবিধির ২৬৯, ২৭০, ২৭১, ৩০২, ৩০৭, ৫০০, ৫০৪ এবং ১২০ (খ ) ধারায় মামলা রুজু হয়েছে।

সূত্র : আজকাল