করোনা: ‘শিগগিরই বিশ্ব ভ্যাকসিন পাবে, দরকার নেই লকডাউনের’

315

শিগগির বিশ্ব একটি ভ্যাকসিন পাবে, যা প্রাণঘাতী করোনাভাইরাসের অবসান ঘটাবে। এই কারণে আর লকডাউনের কোনও প্রয়োজন নেই। এমনটা মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের বিখ্যাত মহামারি বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি।

বৃহস্পতিবার (১৮ জুন) যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিসের পরিচালক অ্যান্থনি ফাউসি এমন মন্তব্য করেন।

বার্তা সংস্থা এএফপি’র বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে ব্যাংকক পোস্ট।

বিশ্বে করোনাভাইরাসের সংক্রমণের সংখ্যা ও মৃত্যুর ক্ষেত্রে বিশ্বের শীর্ষে রয়েছে আমেরিকা। দেশটিতে এখন পর্যন্ত ২২ লাখ ৬৩ হাজার ৬৫১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ২০ হাজার ৬৮৮ জনের।

দেশটির ক্যালিফোর্নিয়া ও টেক্সাসের মতো এলাকায় এখনো শত শত শনাক্ত হচ্ছে প্রতিদিন। সেখানে লকডাউনের প্রয়োজন আছে কি-না জানতে চাইলে ফাউসি বলেন, আমি মনে করি না, আমরা লকডাউনে ফিরে যাওয়ার বিষয়ে আর কথা বলবো।

মডার্নার পাশাপাশি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেদের তৈরি ভ্যাকসিন সাময়িকভাবে এগিয়ে গেলেও এটি চূড়ান্তভাবে সফল হবে কি না, তা এখনো নিশ্চিত নয়।

এদিকে করোনার চিকিৎসায় অ্যান্টি-ইনফ্লেমেটরি স্টেরয়েড ডেক্সামেথাসন ব্যবহার সম্পর্কে ফাউসি জানান, ডেক্সামেথাসন পরীক্ষার ফলাফলে তিনি মুগ্ধ। এ ওষুধটি পরীক্ষায় ভেন্টিলেশনে থাকা কোভিড-১৯ রোগীদের মৃত্যুঝুঁকি এক–তৃতীয়াংশ কমাতে সক্ষম হয়েছে। তবে এ ওষুধটি রোগীর সংক্রমণের পরপরই না দিতে পরামর্শ দেন যুক্তরাষ্ট্রের এ বিশেষজ্ঞ।