ফেডারেল প্রসিকিউটরকে বরখাস্ত করলেন ট্রাম্প

24

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার এক ফেডারেল প্রসিকিউটরকে বরখাস্ত করেছেন। তার এক সাবেক আইনজীবীকে কারাদণ্ড দেয়া এবং বর্তমান ব্যক্তিগত আইনজীবী রুডলফ গিয়ুলিয়ানির তদন্তের তদারকি করায় ক্ষুব্ধ প্রেসিডেন্ট তাকে অপসারণ করেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যম নিউ ইয়র্ক টাইমস।

আবারও ট্রাম্পের বিজ্ঞাপন সরালো ফেসবুক
পত্রিকাটি জানায়, প্রেসিডেন্ট ট্রাম্প শনিবার ম্যানহাটনের অ্যাটর্নি জেফ্রি এস বারম্যানকে বরখাস্ত করেন। তিনি এভাবে একের পর এক বরখাস্তের মাধ্যমে রাজনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

ট্রাম্প এমন এক সময়ে ওই প্রসিকিউটরকে বরখাস্ত করলেন যখন দ্বিতীয় দফা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে প্রচারণা শুরু করেছেন। এ কারণে নিউ ইয়র্ক টাইমস বলছে, ট্রাম্প তার নিজের প্রশাসনিক কর্মকর্তাদের এভাবে অনৈতিকভাবে রক্ষা করার যে প্রচেষ্টা চালাচ্ছেন, সেটি তার নির্বাচনী প্রচারণায় হুমকি তৈরি করতে পারে।

ট্রাম্পের এভাবে সরকারি কর্মকর্তাদের বরখাস্ত করা কোনও নতুন ঘটনা নয়। এর আগে চলতি বছরের গোড়ার দিকে তিনি ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) মার্কিন রাষ্ট্রদূত গর্ডন সন্ডল্যান্ড এবং মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের ইউক্রেনবিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ লেফটেন্যান্ট কর্নেল আলেক্সান্ডার ভিন্ডম্যানকে বরখাস্ত করেছিলেন। প্রেসিডেন্টের অভিশংসন বিচারে সাক্ষ্য দেওয়ার অপরাধে ওই দুই জ্যেষ্ঠ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়।

এর আগে ২০১৭ সালের জানুয়ারিতে অভিবাসন নীতি নিয়ে প্রশ্ন তোলায় বারাক ওবামার সময় নিয়োগপ্রাপ্ত ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল স্যালি ইয়েটসকে বরখাস্ত করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সূত্র: নিউ ইয়র্ক টাইমস