করোনা: সুবিধাবঞ্চিত নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের সুখবর দিলেন প্রধানমন্ত্রী

3

করোনাভাইরাসের কারণে উদ্ভুত পরিস্থিতিতে সুবিধাবঞ্চিত নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের জন্য ৪৬ কোটি ৬৩ লাখ টাকা প্রণোদনা হিসেবে বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৫ জুন) শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এ তথ্য নিশ্চিত করেন।

এ বিষয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিওবিহীন শিক্ষকদের জন্য ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা প্রণোদনা হিসেবে বরাদ্দ দিয়েছেন। এ অর্থ এমপিও সুবিধা পাচ্ছে না এমন ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষক ও ২৫ হাজার ৩৮ কর্মচারীর মধ্যে বিতরণ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মমিনুর রশিদ আমিন বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের প্রস্তাবের ভিত্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নন-এমপিওভুক্ত শিক্ষকদের জন্য প্রণোদনা অর্থ অনুমোদন করেছেন। আমাদের কাছে এ অর্থ এখনও পৌঁছেনি।

তিনি বলেন, শিক্ষক-কর্মচারীদের তালিকা আমাদের কাছে রয়েছে। প্রণোদনার অর্থ এলে তা তাদের ব্যক্তিগত অ্যাকাউন্ট নম্বরে পাঠিয়ে দেয়া হবে। এ অর্থ পেলে করোনা পরিস্থিতিতে কিছুটা হলেও তারা স্বস্তি পাবেন।

জানা গেছে, শিক্ষকদের এককালীন ৫ হাজার ও কর্মচারীদের দুই হাজার ৫০০ করে টাকা দেয়া হবে। শিগগিরই এ টাকা বিতরণ শুরু হবে। জেলা প্রশাসকদের মাধ্যমে ব্যানবেইসের তালিকায় থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর নন-এমপিও শিক্ষকের তথ্য যাচাই করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে নন-এমপিও শিক্ষকদের আর্থিক সহায়তা দিতে ইতোমধ্যে তাদের বিকাশ, নগদ, রকেট ও মোবাইল ফোন নম্বর সংগ্রহ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এখন পর্যন্ত আগামী ৬ আগস্ট পর্যন্ত বন্ধের ঘোষণা আছে। সংক্রমণ পরিস্থিতি অব্যাহত থাকলে এই বন্ধ আরও দীর্ঘ হতে পারে। এর ফলে পড়াশোনার ক্ষতির পাশাপাশি বেসরকারি শিক্ষক-কর্মচারীরা বিশেষ করে সরকারের অনুুদানের বাইরে থাকা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা খুবই সংকটে পড়ে যায়। এ জন্য তাদের কীভাবে সহায়তা করা যায় সেটি নিয়ে বেশ কিছুদিন ধরেই প্রস্তুতি চলছিল।