স্মারক স্বর্ণ মুদ্রার দাম বাড়াল বাংলাদেশ ব্যাংক

46

স্বর্ণ মুদ্রার দাম বাড়াল বাংলাদেশ ব্যাংক। প্রতিটি মুদ্রায় ৭ হাজার টাকা করে বাড়িয়ে ৬০ হাজার টাকা করা হয়েছে। এর আগে, গত ২৪ ফেব্রুয়ারি স্বর্ণ মুদ্রার দাম ৩ হাজার টাকা করে বাড়িয়ে ৫৩ হাজার টাকা করা হয়। এ নিয়ে চার মাসে প্রতিটি মুদ্রায় ১০ হাজার টাকা করে বাড়াল।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে স্বর্ণের দাম বৃদ্ধির ফলে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’ এবং ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ শীর্ষক স্বর্ণ স্মারক মুদ্রা বাক্সসহ প্রতিটি ৬০ হাজার টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে। প্রতিটি স্বর্ণ মুদ্রা ২২ ক্যারেট মানের স্বর্ণে প্রস্তুত করা। প্রতিটি মুদ্রার ওজন ১০ গ্রাম।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, সর্বশেষ চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি প্রতিটি স্বর্ণ মুদ্রার দাম ৫৩ হাজার টাকা পুনঃনির্ধারণ করা হয়। তার আগে ২০১৯ সালের ২৬ আগস্ট ৫০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছিল। সম্প্রতি কয়েক দফায় স্বর্ণের দাম বৃদ্ধির ফলে স্মারক মুদ্রার দাম বাড়ানো হয়েছে।

বর্তমানে বিজয় দিবস, স্বাধীনতার রজত জয়ন্তী, বঙ্গবন্ধু যমুনা বহুমুখী সেতু, বিজয়ের ৪০ বছর, বাংলাদেশে আইসিসি বিশ্বকাপ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০ তম জন্মজয়ন্তী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার ৯০ বছর পূর্তি, ভাষা আন্দোলনের ৬০ বছর এবং দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশনের ২৫ বছর পূর্তি উপলক্ষে স্মারক মুদ্রা ও নোট ছাড়া হয়। যদিও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ছাড়া অন্য সব মুদ্রা ফাইন সিলভারের তৈরি।