টেক্সাসে মাস্ক না পড়লে ২৫০ ডলার জরিমানা

6

বাইরে বেরোলে মুখে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের গভর্নর গ্রেগ অ্যাবোট। বৃহস্পতিবার (২ জুলাই) টেক্সাস অঙ্গরাজ্যের গভর্নর গ্রেগ অ্যাবোট এ নিয়ে একটি কার্যনির্বাহী আদেশ জারি করেছেন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এই অঙ্গরাজ্যের ২৫৪টি শহরেই এই আদেশ জারি হয়েছে। গভর্নর জানান, প্রাথমিক সতর্কতার পর যাঁরা প্রত্যাখ্যান করবেন, তাঁদের ২৫০ ডলার পর্যন্ত জরিমানা গুনতে হতে হবে। বাংলাদেশি মুদ্রায় তা প্রায় ২১ হাজার টাকা। তবে এই আই লঙ্ঘনের কারণে কারাগারে পাঠানো হবে না বলে বিষয়টি পরিষ্কার করেছেন গর্ভনর।
গভর্নর অ্যাবোট বলেন, ‘মুখে মাস্কের ব্যবহার টেক্সাসে ব্যবসা-বাণিজ্য উন্মুক্ত রাখতে সহায়তা করবে। কোভিড-১৯ চলে যাচ্ছে না। বরং পরিস্থিতি গুরুতর হচ্ছে।’ টেক্সাস অঙ্গরাজ্যে সাম্প্রতিক সময়ে করোনাভাইরাসের সংক্রমণ খুব বিপজ্জনক মোড় নিয়েছে। হাসপাতালে করোনা রোগীর ভর্তির পরিমাণ বৃদ্ধি পেয়েছে।
বৃহস্পতিবার অ্যাবোট বলেছেন, আমরা এখন এমন এক পর্যায়ে এসেছি যেখানে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ছে। তাই আমরা যদি লকডাউন এড়াতে চাই, নিজেদের ও পরিবারকে রক্ষা করতে চাই তাহলে এই আদেশ আমাদের মেনে চলা উচিত।

গত একদিনে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস শনাক্তের রেকর্ড হয়েছে। ৫৭ হাজারের অধিক মানুষ আক্রান্ত হয়েছে। করোনায় শীর্ষে থাকা এই দেশে এখন ২৮ লাখ ৩৭ হাজার মানুষ করোনা আক্রান্ত। আর মোট মৃত্যু হয়েছে ১ লাখ ৩১ হাজার ৪৮৫ জন।