বন্ড অনুমোদন করেছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক

56

৫ জুলাই রোববার অনুষ্ঠিত পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর ৭৩০তম কমিশন সভায় পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) লিমিটেড বে-মেয়াদী বন্ড (Perpetual Bond) ইস্যুর অনুমোদন দেওয়া হয়েছে। ব্যাংকটি এই বন্ড ছেড়ে বাজার থেকে ৪শ কোটি টাকা সংগ্রহ করবে। সূত্র: বিএসইসি

১১ থেকে ১৪ শতাংশ পর্যন্ত কুপন রেটের (সুদের হার) বন্ডটির অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে-এটি শেয়ারে রূপান্তর অযোগ্য (Non-Convertible) , সুদের হার ভাসমান (Floating Rate) এবং জামানতবিহীন (Unsecured)।

আলোচিত বন্ডের প্রতি ইউনিটের মূল্য ১০ লাখ টাকা। ন্যুনতম একটি বন্ডে বিনিয়োগ করতে হবে। সরকারি আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, সমবায় সমিতি, সংগঠন, ট্রাস্টসহ যোগ্য বিনিয়োগকারীরা এই বন্ড কিনতে পারবে। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বন্ড বরাদ্দ দেওয়া হবে।

মূলত ব্যাসেল-৩ এর শর্ত পূরণে এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ সংগ্রহ করছে এমটিবি, যা তার অতিরিক্ত টিয়ার-১ মূলধন ভিত্তিকে শক্তিশালী করবে।

এই বন্ডের লিড অ্যারেঞ্জারের দায়িত্বে আছে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড ও এমটিবি ক্যাপিটাল লিমিটেড। আর ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে ইবিএল ইনভেস্টমেন্টস লিমিটেড।