করোনা: দেশে সুস্থতার সংখ্যা ৮০ হাজারেরও বেশি

20

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দেশে এখনো আশঙ্কাজনক পর্যায়ে থাকলেও আশা জোগাচ্ছে সুস্থতার হার। এরই মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে সুস্থ হয়ে উঠেছেন ৮০ হাজারের বেশি মানুষ।

করোনাভাইরাস নিয়ে বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের সবশেষ বুলেটিনে বলা হয়, এদিন চব্বিশ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৭৩৬ জন। তাতে দেশে মোট করোনাজয়ীদের সংখ্যা দাঁড়িয়েছে ৮০ হাজার ৮৩৮ জন।

এই সময়ে ১৫ হাজার ৬৭২ নমুনা পরীক্ষা করে ভাইরাসটির সংক্রমণ পাওয়া গেছে ৩ হাজার ৪৮৯ জনের শরীরে। তাতে মোট আক্রান্ত দাঁড়িয়েছে ১ লাখ ৭২ হাজার ১৩৪ জন। আর নতুন করে ৪৮ জনসহ মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ১৯৭ জনে।

চব্বিশ ঘণ্টার হিসেবে দেশে করোনার নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২২.২৬ শতাংশ, শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.২৮ শতাংশ এবং সুস্থতার হার ৪৬.৯৬ শতাংশ।

করোনা নিয়ে আইইডিসিআরের তথ্যে দেখা যাচ্ছে, সুস্থতার হার ব্যাপক হারে বেড়েছে জুনের মাঝামাঝি থেকে। ১৫ জুন পর্যন্ত দেশে মোট করোনাজয়ী ছিল ১৮ হাজার ৭৩১ জন। পরের ২২ দিনে সুস্থ হয়েছেন ৬২ হাজার ১০৬ জন।

প্রতিদিনই আশা জাগানিয়া হারে সুস্থতার সংখ্যা বাড়ায় দেশে ‘অ্যাকটিভ’ করোনা আক্রান্ত রোগীও খুব একটা বাড়ছে না। সুস্থ ও মৃত্যু বাদে দেশে অ্যাকটিভ কভিড-১৯ রোগী আছে ৮৮ হাজার ৫৬০ জন।

বাংলাদেশে গত ৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর খোঁজ মেলে; এর দশ দিনের মাথায় ঘটে প্রথম মৃত্যু।