করোনা: বিশ্বে সুস্থতার সংখ্যা ৭৪ লাখেরও বেশি

11

চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস করোনায় সংক্রমণ ও মৃতের সংখ্যা বেড়েই চলছে। তবে অজানা এই ভাইরাসটিতে বিশ্বব্যাপী উল্লেখযোগ্য হারে বাড়ছে সুস্থতার সংখ্যাও।

আজ রোববার (১২ জুলাই) এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিশ্বব্যাপী করোনায় সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭৪ লাখ ৭৮ হাজার ১৮০ জন। করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের দেয়া তথ্যমতে, এখন পর্যন্ত সারা বিশ্বে করোনায় মোট সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ২৮ লাখ ৪২ হাজার ০৩৬ জনে। আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ৬৭ হাজার ৬৪৯ জন।

করোনায় সংক্রমণের দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। সবচেয়ে বিপর্যস্ত এই দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা ৩৩ লাখ ৫৬ হাজার ৬৪৬ জন। এছাড়াও মৃত্যু হয়েছে ১ লাখ ৩৭ হাজার ৪০৩ জনের। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১৪ লাখ ৯০ হাজার ৪৪৬ জন।

দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১৮ লাখ ৪০ হাজার ৮১২ জন করোনায় সংক্রমিত হয়েছেন এবং দেশটিতে মৃত্যু হয়েছে ৭১ হাজার ৪৯২ জনের। আর এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১২ লাখ ১৩ হাজার ৫১২ জন।

অন্যদিকে রাশিয়াকে টপকে তৃতীয় অবস্থানে উঠে আসা ভারতে মোট ৮ লাখ ৫০ হাজার ৩৫৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আর দেশটিতে মৃত্যু হয়েছে ২২ হাজার ৬৮৭ জনের এবং সুস্থ হয়েছেন ৫ লাখ ৩৬ হাজার ২৩১ জন। চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় করোনায় সংক্রমিত হয়েছেন ৭ লাখ ২০ হাজার ৫৪৭ জন। আর মৃত্যু হয়েছে ১১ হাজার ২০৫ জনের।

সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ১৭ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ১ লাখ ৮১ হাজার ১২৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ২ হাজার ৩০৫ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৮৮ হাজার ৩৪ জন।