দুই কোম্পানির লেনদেন চালু আজ

9

পুঁজিবাজারে তালিকাভু্ক্ত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ও বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের আজ সোমবার লেনদেন চালু। রেকর্ড ডেটের কারণে গতকাল রোববার কোম্পানি ২টির শেয়ার লেনদেন বন্ধ ছিল। এর আগে কোম্পানি ২টি স্পট মার্কেটে শেয়ার লেনদেন করেছে। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

ফার্স্ট সিকিউরটি ইসলামী ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ সুপারিশ করেছে। নিরীক্ষিত প্রতিবেদন অনুসারে, আলোচিত বছরে সমন্বিতভাবে অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ২ টাকা ৪০ পয়সা। আগের বছর কোম্পানিটির সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৮৪ পয়সা (রিস্টেটেড) ।

অন্যদিকে আলোচিত বছরে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Solo EPS) হয়েছে ২ টাকা ৩৮ পয়সা। আগের বছর সলো ইপিএস ছিল ২ টাকা ৮৪পয়সা (রিস্টেটেড)। আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৭ টাকা ১৩ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ঋণাত্মক, যার পরিমাণ ছিল ৪ টাকা ৯২ পয়সা।

গত বছর এককভাবে ব্যাংকটির ক্যাশ ফ্লো ছিল ৭ টাকা ৯ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল মাইনাস ৪ টাকা ৯৫ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমন্বিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৭ টাকা ৮৭ পয়সা, আর এককভাবে ১৭ টাকা ৭৬ পয়সা।

আগামী ১০ আগস্ট, সোমবার সকাল সাড়ে ১০ টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির ২১ তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

এদিকে বিবিধ খাতের কোম্পানি বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড গত ৩১ মার্চ, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ২৯৫ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারের জন্য বিনিয়োগকারীরা ২৯ টাকা ৫০ পয়সা লভ্যাংশ পাবেন।

নিরীক্ষিত প্রতিবেদন অনুসারে, আলোচিত বছরে সমন্বিতভাবে অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ বার্জার পেইন্টসের শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৫২ টাকা ২২ পয়সা। আগের বছর ব্যাংকটির সমন্বিত ইপিএস ছিল ৪৪ টাকা ২৭ পয়সা । আগামী ২৮ জুলাই, মঙ্গলবার সকাল ১০ টায় ডিজিটাল প্ল্যাটফরমে বার্জার পেইন্টসের ৪৭তম তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। কোম্পানিটির এজিএম সংক্রান্ত রেকড ডেট ছিল ১২ জুলাই, রোববার।