করোনা সহায়তায় শেয়ার বিক্রি করলেন আলিবাবা

24

করোনা রোগীর সহায়তায় ৮২০ কোটি টাকার শেয়ার বিক্রি করলেন জ্যাক মা। রয়টার্স এর প্রতিবেদনে এই তথ্য পাওযা গেছে।

নিজের গড়ে তোলা প্রতিষ্ঠান আলিবাবার এক দশমিক চার শতাংশ শেয়ার বিক্রি করেছেন আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক মা। বর্তমানে ঐ শেয়ার মূল্য ৮.২ বিলিয়ন ডলারের ।

শনি ও রোববার কোম্পানিটির বার্ষিক নথিতে এই তথ্য পাওয়া গেছে। এর আগে জ্যাক মা’র হাতে ছয় দশমিক দুই শতাংশ শেয়ার ছিলো। নতুনভাবে শেয়ার বিক্রির ফলে এখন তিনি আলিবাবার চার দশমিক আট শতাংশ শেয়ারের মালিক। গ্লোবাল বিজনেস নেট জানায়, জ্যাক মা এ শেয়ার বিক্রি করেছেন বিশ্বের করোনা রোগিদের সাহায্যের জন্য।

গতবছর নির্বাহী চেয়ারম্যানের পদ ছাড়েন জ্যাক মা। এরপর থেকেই তিনি জনসেবায় মন দিয়েছেন। চীনা ধনকুবের জ্যাক মা গত মার্চ মাসে একটি টুইটার অ্যাকাউন্ট খুলেছিলেন করোনা মহামারীর মধ্যে। তার প্রতিটি পোস্টে রয়েছে পৃথিবীব্যাপী দিশেহারা মানুষগুলোকে চিকিৎসা সামগ্রী পাঠানোর কথা। প্রথম দিকের একটি মেসেজে জ্যাক মার উৎসাহব্যঞ্জক মন্তব্য ছিল: ‘একটা বিশ্ব, একটা লড়াই।’ আরেকটি মন্তব্য ছিল, ‘একসাথে আমরা সফল হব!’

এখনও পর্যন্ত বিশ্বের ১৫০টিরও বেশি দেশে চিকিৎসা সরঞ্জাম পাঠিয়ে নিজেকে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারিতে রেখেছেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। বাংলাদেশেও গত মার্চ মাসে ৩০ হাজার করোনাভাইরাস পরীক্ষার কিট এবং ৩ লাখ মাস্ক পঠিয়েছেন জ্যাক মা।