ইউনাইটেডে অগ্নিকাণ্ড : মৃত ৪ জনের পরিবারকে ৩০ লাখ করে দেয়ার নির্দেশ

12

ইউনাইটেড হাসপাতালের  করোনা ইউনিটে আগুনে পাঁচ রোগীর মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ হিসেবে চার পরিবারকে ১৫ দিনের মধ্যে ৩০ লাখ টাকা করে দিতে হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

এ সংক্রান্ত তিনটি রিট আবেদনের শুনানির পর বুধবার বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী অনীক আর হক, হাসান এম এস আজিম, মুনতাসির আহমেদ।

ইউনাইটেড হাসপাতালের পক্ষে ছিলেন রোকন উদ্দিন মাহমুদ , মোস্তাফিজুর রহমান খান ও তানজীব উল আলম।

গত ২৯ জুন আদালত এক আদেশে ইউনাইটেড হাসপাতালকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সঙ্গে ১২ জুলাইয়ের মধ্যে সমঝোতা করতে বলে ১৩ জুলাই আদেশের জন্য রেখেছিল।

মোস্তাফিজুর রহমান খান বলেন, ‘সমঝোতার অগ্রগতি জানতে চেয়েছিল আদালত। আমরা বলেছি, মো. মনির হোসেনের পরিবার ২০ লক্ষ টাকা সেটেল করেছে। বাকি পরিবারগুলা কোটি কোটি টাকা চাচ্ছে।’

তিনি বলেন, ‘তখন আদালত বললেন শেষ পর্যন্ত কত টাকা পাবেন, সেটা পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির পর জানা যাবে। কিন্তু আপনারা ৩০ লাখ টাকা করে বাকি চার পরিবারকে ১৫ দিনের মধ্যে দেন।’

গত ২৭ মে রাতে গুলশানের ইউনাইটেড হাসপাতালের করোনাভাইরাসের রোগীদের জন্য স্থাপিত আইসোলেশন ইউনিটে আগুন লাগে। আধা ঘণ্টার মধ্যে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনলেও পাঁচজন রোগী মারা যান। মৃতদের মধ্যে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়।

অগ্নিকাণ্ডের পর হাসপাতালে নামমাত্র অগ্নিনির্বাপণ ব্যবস্থাসহ নানা অব্যবস্থাপনার চিত্র উঠে আসে।