ওয়েব সিরিজের আপত্তিকর দৃশ্য সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হয়েছে

6

বেশ অনেকদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সবখানেই ওয়েব সিরিজ নিয়ে তুমুল সমালোচনা হচ্ছে। ওটিটি প্লাটফর্মে মুক্তি পাওয়া ওয়েব সিরিজের কিছু আপত্তিকর ক্লিপস ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। যা নিয়ে বইছে তুমুল বিতর্ক।

এরইমধ্যে ইন্টারনেটে থাকা সবগুলো ওয়েব সিরিজের আপত্তিকর দৃশ্য সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের এগুলো সরিয়ে ফেলার নির্দেশ দেন আদালত। এক রিট আবেদনের শুনানি নিয়ে বুধবার (১৫ জুলাই) হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিমের বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ।

তিনি বলেন, গত ৬ জুন বাংলাদেশি ওয়েব সিরিজ সংক্রান্ত একটি রিপোর্ট দেখি বেসরকারি একটি টিভি চ্যানেলে। দেখার পর ১৪ জুন বিবাদীদের একটি আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশে কোনো ধরনের অগ্রগতি না দেখায় গত ১২ জুলাই জনস্বার্থে একটি রিট করি। সেটি শুনানি নিয়ে এই আদেশ দেন আদালত।

তানভীর আহমেদ আরও বলেন, রিটের শুনানি নিয়ে আদালত আগামী এক সপ্তাহের মধ্যে সব ওটিটি (OTT) প্ল্যাটফর্ম থেকে বিবাদীদের ওই অনৈতিক ও নিন্দনীয় আইনবহির্ভূত ভিডিও কনটেন্ট সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে আগামী এক মাসের মধ্যে বিটিআরসিকে একটি রিপোর্ট দাখিল করতে বলা হয়েছে। রিপোর্টে বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম থেকে তারা কীভাবে সরকারি রেভিনিউ কালেক্ট (রাজস্ব আয়) করেন (যেমন তারা করছেন নেটফ্লিক্সের ক্ষেত্রে) তা উল্লেখ করতে বলা হয়েছে।