২০২২ বিশ্বকাপের গ্রুপ পর্বে প্রতিদিন থাকবে ৪টি করে ম্যাচ

7

প্রচলিত ধারা অনুযায়ী গ্রীষ্মে হচ্ছে না ২০২২ বিশ্বকাপ- বিষয়টা জানাই ছিল। কাতারের গরমের কথা মাথায় রেখে নিয়ম ভেঙে বিশ্বকাপ হবে নভেম্বর-ডিসেম্বরে।

আজ (বুধবার) ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফা প্রকাশ করেছে ম্যাচের সূচি। এখানেও রয়েছে চমক। ২২ নভেম্বর পর্দা ওঠা বিশ্বকাপের গ্রুপ পর্বে প্রতিদিন থাকবে চারটি করে ম্যাচ। আর আলোচিত এই বিশ্বকাপের পর্দা নামবে ১৮ ডিসেম্বরের ফাইনাল দিয়ে।

বিশ্বকাপ আয়োজনে এক মাসের কম সময় পাওয়ায় গ্রুপ পর্বে দিনে চার ম্যাচ রেখেছে ফিফা। স্টেডিয়ামগুলোর মধ্যে দূরত্ব খুব বেশি থাকায় ১১ ঘণ্টার মধ্যে সূচিতে চার ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে তারা। স্থানীয় সময় দুপুর ১টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা ও রাত ১০টায় হবে ১২ দিনের গ্রুপ পর্বের লড়াই।

কাতার বিশ্বকাপের স্টেডিয়ামের সংখ্যা ৮। ২১ নভেম্বর ৬০ হাজার দর্শক ধারণক্ষমতার আল বাইত স্টেডিয়ামে শুরু হবে ৩২ দলের লড়াই। সব স্টেডিয়াম ৪০ মাইলের মধ্যেই। এরপরও দর্শক ও মিডিয়া দিনে সম্ভবত দুটোর বেশি ম্যাচে উপস্থিত থাকতে পারবেন না।

২১ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত চলবে গ্রুপ পর্বের লড়াই। শেষ ষোলো শুরুর আগে কোনও বিরতি নেই। ৩ থেকে ৬ ডিসেম্বর মধ্যে হবে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াই। নকআউট পর্বে এসে অবশ্য দিনে হবে দুটি করে ম্যাচ। দুই দিনের বিরতি নিয়ে ৯ ও ১০ ডিসেম্বর হবে কোয়ার্টার ফাইনালের চার ম্যাচ।

এরপর আবারও দুই দিনের বিরতি নিয়ে ১৩ ও ১৪ ডিসেম্বর হবে সেমিফাইনালের লড়াই। ১৭ ডিসেম্বর স্থান নির্ধারণী ম্যাচ। আর ১৮ ডিসেম্বর দোহার ৮০ হাজার দর্শক ধারণক্ষমতার লুসাইল স্টেডিয়ামে হবে জাকজমক ফাইনাল।