ইতালিতে বাংলাদেশীসহ বিভিন্ন দেশের অভিবাসী কর্মীদের জন্য দ্বার উন্মুক্ত

67

ইতালিতে মৌসুমী কৃষিখাতসহ বিভিন্ন ক্যাটাগরিতে অভিবাসী কর্মীরা কাজের জন্য প্রবেশের সুযোগ পেতে যাচ্ছে বলে জানা যায়।

জানা যায়, আজ সকালে সরকারের অফিসিয়াল সাইটের মাধ্যমে প্রকাশিত ঘোষণায় গত কয়েকবছর কালো তালিকাভুক্ত থাকা বাংলাদেশ সহ আরো কয়েকটি দেশ থেকেও এবার কর্মী নেয়া হবে।

মহামারি করোনায় অনেকটাই বিপর্যস্ত হয়ে পড়ে ইউরোপের দেশ ইতালি। সেই বিপর্যস্ত থেকে অর্থনীতিকে চাঙ্গা করতে নতুন করে অভিবাসী কর্মী নেয়ার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। সোমবার (১২ই অক্টোবর) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে এ সংক্রান্ত নোটিশ প্রকাশ করা হয়েছে।

দীর্ঘ প্রায় ১০ বছর পর কালো তালিকা থেকে বাদ দেয়া হয়েছে বাংলাদেশ সহ আরো কয়েকটি দেশকে। যার ফলশ্রুতিতে এ সকল দেশ থেকেও বৈধভাবে অভিবাসী কর্মীরা আসার সুযোগ পাবে পশ্চিম ইউরোপের অন্যতম দেশ ইতালিতে। মৌসুমী কাজের ভিসার পাশাপাশি বিভিন্ন কাজের কন্ট্রাক্ট নিয়ে আসতে পারবেন কর্মীরা। তবে সিজনাল কাজের ক্ষেত্রে নির্ধারিত মেয়াদ শেষে দেশে ফেরত না গেলে সেক্ষেত্রে পুনরায় তালিকাভুক্ত হবার সম্ভাবনা রয়েছে দেশগুলির। সরকারের এমন সিদ্ধান্তে খুশী প্রবাসী বাংলাদেশীরা।

তবে যেহেতু সরকারিভাবে নেয়া হচ্ছে সেহেতু কোনভাবে দালালচক্রের খপ্পড়ে না পড়ার ব্যপারে বিশেষভাবে সতর্ক থাকার অনুরোধ জানান কমিউনিটির বিশিষ্টজনেরা। বৈধভাবে ইতালি প্রবেশের মাধ্যমে জীবনের ঝুঁকি নিয়ে সাগড়পথে ইতালিতে পাড়ি জমানোর প্রবণতা হ্রাস পাবে বলে আশা করা যায়।