কোন বিশ্ববিদ্যালয়ে কত আসন জেনে নিন

9

এবারই প্রথম তিন সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে হতে যাচ্ছে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বাদে রুয়েট, চুয়েট ও কুয়েট সমন্বিত এ ভর্তি পরীক্ষার আয়োজন করছে। আগামী শনিবার (২৪ এপ্রিল) থেকে অনলাইনে আবেদন শুরু হবে এসব বিশ্ববিদ্যালয়ে। তবে এ তিন বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্য কত তা নিয়ে শিক্ষার্থীদের মনে রয়েছে নানা প্রশ্ন।

বিশ্ববিদ্যালয়গুলোর দেওয়া তথ্য মতে, তিন বিশ্ববিদ্যালয়ে সব মিলিয়ে মোট ৩ হাজার ২০১ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

এর মধ্যে চুয়েটে সংরক্ষিত ১১টি আসনসহ মোট ৯০১টি আসনে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন, কুয়েটে সংরক্ষিত ৫টি আসনসহ ১ হাজার ৬৫ এবং রুয়েটে সংরক্ষিত ৫টিসহ ১ হাজার ২৩৫টি আসন রয়েছে। মেধা তালিকায় চুয়েটে ৮৯০টি, কুয়েটে ১ হাজার ৬০টি এবং ১ হাজার ২৩৫টি আসন থাকছে।

ভর্তি আবেদন প্রক্রিয়া ও খরচ সম্পর্কে জানা যায়, আবেদনকারীদের ‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর উন্নয়ন ও পরিকল্পনা বিভাগে ৯০০ টাকা ফি দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। আর ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগের ১ হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে হবে।

উল্লেখ্যে, আগামী ৮ মে অনলাইনে আবেদন শেষ হওয়ার পর ২ জুন ভর্তি পরীক্ষায় যোগ্যপ্রার্থীদের নাম ও কেন্দ্রের তালিকা প্রকাশ করা হবে। এরপর ১২ জুন ‘ক’ ও ‘খ’ গ্রুপে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৩০ জুন ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।