কঠোর বিধিনিষেধ বহাল চায় স্বাস্থ্য অধিদপ্তর

10

করোনা নিয়ন্ত্রণে চলমান কঠোর বিধিনিষেধের মেয়াদ শেষেও তা বহাল রাখার সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের মতে, সংক্রমণ যে পর্যায়ে রয়েছে তাতে বিধিনিষেধ বহাল না রেখে পরিস্থিতি সামাল দেয়া সম্ভব নয়।

শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা এ বি এম খুরশীদ আলম বলেন, আমরা আগেই বিধিনিষেধ বাড়ানোর কথা বলেছি। যদিও এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

স্বাস্থ্যবিধি অমান্য করায় দেশে করোনার ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়। এমন প্রেক্ষাপটে করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি কঠোর বিধিনিষেধ বা শার্টডাউনের পরামর্শ করে। এর পরিপ্রেক্ষিতে গত ১ জুলাই থেকে দেশব্যাপী কঠোর বিধিনিষেধ জারি করে সরকার।

প্রথমে ৭ জুলাই পর্যন্ত থাকলেও পরে বিধিনিষেধ আরো এক সপ্তাহ বাড়িয়ে ১৪ জুলাই পর্যন্ত করা হয়। মাঝখানে ঈদুল আজহার কারণে ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত (আট দিন) শিথিল করা হলেও ২৩ জুলাই থেকে আবারো কঠোর বিধিনিষেধ চলমান রয়েছে।

অধিদপ্তরের মহাপরিচালক খুরশীদ আলম বলেন, যেভাবে করোনা সংক্রমণ বাড়ছে, কিভাবে তা সামাল দেবো? করোনা রোগীদের কোথায় জায়গা দেবো?

তিনি আরো বলেন, করোনা সংক্রমণ যদি এভাবে বাড়তে থাকে তাহলে কি পরিস্থিতি সামাল দেয়া সম্ভব? অবস্থা খুবই খারাপ হবে তাতে কোনো সন্দেহ নেই। এসব বিবেচনায় আমরা বিধিনিষেধ বাড়ানোর সুপারিশ করেছি।